আপনার ওজন কমাতে বেশ কার্যকরী এই তিন রকমের জুস, জানাচ্ছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

জুস করে খেলে ফল কিংবা সবজি পরিমানে বেশি খাওয়া যায়। এর ফলে এগুলিতে থাকা পুষ্টিকর উপাদান বেশি মাত্রায় আমাদের শরীরে ঢোকে। এতে যেমন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে তেমনই আবার কমে ওজনও। বিশেষ করে ফলের রসের তুলনায় বাড়িতে বানানো সবজির জুস ওয়েট লস প্রোগ্রামকে আরও সহজ করে দিতে পারে। চিনি যুক্ত পানীয় ও জুসের পরিবর্তে খেয়ে দেখুন স্বাস্থ্যকর গ্রিন জুস উপকার অবশ্যই পাবেন। তবে স্বাদের তারতম্য থাকবে। কিন্তু ওই যে কথায় আছে কষ্ট না করলে কেষ্ট কি আর মেলে?  ওজন কমাতে পুষ্টিতে ভরা স্বাস্থ্যকর ৩টি জুস রেসিপি রইল আপনার জন্য। ওজন কমানোর পাশাপাশি এগুলো আপনাকে হাইড্রেটেড রাখবে এবং মিষ্টির আশক্তি থাকলে তাও কম করবে।

উচ্ছের রস (bitter gourd juice)

না, উচ্ছে শুনে নাক কুঁচকোবেন না। নিয়মিত এক গ্লাস উচ্ছের রস খেলে রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।  ব্লাড সুগারের উঠা নামা কমিয়ে স্থির করে।এটা ওয়েট ম্যানেজমেন্টের জন্য খুবই জরুরী। উচ্ছের রস ইনসুলিনকে সক্রিয়ে করে। এই ইনসুলিন শরীরে চিনি কে ফ্যাট হিসেবে জমতে দেয় না। আর ওজন কমানোর পথে এই প্রক্রিয়া যথেষ্ট তাত্পর্যপূর্ণ।

কীভাবে বানাবেন

উচ্ছের খোসা পুষ্টিকর উপাদানে পরিপূর্ণ। তাই খোসা সমেত ব্যবহার করুন। বীজ যদি নরম হয় তা হলে বীজও ব্যবহার করতে পারেন। এবার উচ্ছে ও আদা একসঙ্গে মিক্সিতে পিষে নিন। পেষা হয়ে গেলে জুস ছেঁকে নিন। এতে অল্প জল, লেবুর রস, হলুদ গুঁড়ো, নুন, বিটনুন, মধু, কালোমরিচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ব্যাস আপনার সুস্বাদু উচ্ছের রস তৈরি। একবার খেয়েই দেখুন কেমন খেতে লাগে।

বাঁধাকপির রস (cabbage juice)

পেটের একাধিক সমস্যা যেমন পেট ফোলা ও বদহজম কম করে, পরিপাক নালী পরিষ্কার করে এবং শরীরের বর্জ্য পদার্থ দ্রুত নিকাশ করতে বাঁধাকপির রস বেশ কার্যকরী। এটা ওজন কমাতে সাহায্য করে।

কীভাবে বানাবেন

বাঁধাকপি রান্না করার জন্য যেমন ভাবে কাটে ওরকম কেটে নিন। এর সঙ্গে উচ্ছের রসে যে উপকরণগুলো ব্যবহার করেছিলেন একই উপকরণগ বাঁধাকপির সঙ্গে মিশিয়ে পিষে নিন। দু থেকে তিন মিনিট পর্যন্ত পিষে নিন। দেখবেন একটা ঘন মিশ্রণ তৈরি হয়েছে, এবার এই মিশ্রণ ছেঁকে নিন। বাঁধাকপির রস তৈরি।

তরমুজের রস (water melon juice)

তরমুজের রসে ক্যালোরি থাকে খুবই কম। ১০০গ্রাম তরমুজে থাকে ৩০ ক্যালোরি, যা নিঃসন্দেহে অন্যান্য অনেকে ফলের তুলনায় বেশ কম। এছাড়া এতে আর্জিনাইন নামের বিশেষ ধরনের অ্যানিনো অ্যাসিড পাওয়া যায়। এটা দ্রুত ফ্যাট বার্ন করে। তাই যারা ওজন কমাতে বিশেষ কোনও ওয়েট লস প্লান মেনে খাওয়া দাওয়া করলে এই তরমুজের রস খুবই কার্যকরী। তৈরি করতেও তেমন ঝামেলা নেই অন্যান্য উপকরণের উপর নির্ভরও থাকতে হয় না।

কীভাবে বানাবেন

তরমুজের খোসা ছাড়িয়ে নিন। বীজ বার করে নিয়ে মাঝারি টুকরোতে কেটে ফেলুন।  এবার সব কটা টুকরো ব্লেন্ডারে দিয়ে জুস বানিয়ে নিন। খাওয়ার আগে ছেঁকে নিন। স্বাদ বাড়াতে এতে সামান্য পাতিলেবুর রস মেশাতে পারেন দিতে পারেন বিটনুনও।

Related News