ফেসিয়ালের গ্লো দীর্ঘস্থায়ী করতে এই বিষয়গুলো মেনে চলুন, তাহলেই মিলবে উপকার

উৎসব কিংবা অনুষ্ঠান উপলক্ষ্যে ফেশিয়াল করেছেন। ফেশিয়ালের পর ত্বকের চোখ ধাঁধানো জেল্লা কার না ভাল লাগে। কিন্তু এই সুখ তো ক্ষণিকের। ফেসিয়ালের পর পরিবেশন দূষণ সহ নানা কারণে মুখের এই জেল্লা দীর্ঘস্থায়ী হয় না। আপনার ক্ষেত্রেও যদি এমনটা হয়  তাহলে ফেসিয়ালের পর ত্বকের জৌলুস ধরে রাখতে এই নিয়মগুলো মেনে চলুন।

শরীরের হাইড্রেশন যাতে বজায় রাখুন

ফেসিয়ালের পর ত্বকের জেল্লা বেশ বেড়ে যায়। আর এই জেল্লা যাতে বজায় থাকে তার জন্য শরীর হাইড্রেট রাখা দরকার তাই প্রচুর পরিমাণে জল খান। সব সময় জল খেতে ভাল না লাগলে ফ্রুট জুস কিংবা ভেজিটেবিল জুস বা স্মুদি খেতে পারেন। এতে ত্বকের প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান যাবে ও শরীরে পর্যাপ্ত জলের পরিমাণ বজায় থাকবে। হাইড্রেশনের অভাবে চামড়া তাড়াতাড়ি কুঁচকে যায়।

বালিসের ওয়াড় নিয়মিত ধুয়ে নিন কিংবা বদলে নিন

ত্বকের ক্ষেত্রে বালিসের ওয়াড়ের ও কোনও ভুমিকা থাকতে পারে তা অনেকেই ভেবে উঠতে পারবেন না । তবে এটা ঠিক চুল থেকে তেল বেরিয়ে, দিন ভরের ধুলো মাটি, ত্বকের তেল সব কিছুই ঘুমোনোর সময় জমে ওই বালিশের ওয়াড়ে গিয়ে। তাই এই অবস্থায় আপনি যদি ফেসিয়াল করার পরও অপরিষ্কার বালিশের কভার ব্যবহার করেন তা হলে ত্বকের ওপর তার প্রভাব পড়বে। ত্বকের গ্লো কমে যাবে।

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বক কে আড়াল করুন

সূর্যের তেজ একটুতেই মুখের ঔজ্জ্বল্য কেড়ে নেয় তাই ফেসিয়ালের পর যথাসম্ভব রোদের ক্ষতিকারক রশ্মির থেকে ত্বকের রক্ষা করুন এবং রোদ থেকে দূরে থাকুন। রোদে বেরোনোর আগে সঠিক ভাবে সানস্ক্রিনের ব্যবহার করুন।

অ্যাক্টিভ ইনগ্রিয়েন্টস ব্যবহার করবেন না

ফেসিয়ালের পর ত্বক বেশ সংবেদনশীল হয়ে পড়ে তাই এই সময় ত্বকের পরিচর্যায় কোনও অ্যাক্টিভ ইনগ্রিডিয়েন্টস যেমন নিয়াসিনামাইড, আলফা হাইড্রক্সি অ্যাসিড, হায়ালিউরোনিক অ্যাসিড কিংবা রেটিনল ইত্যাদি ব্যবহার করবেন না।

গরম জলে স্নান করবেন না

ফেসিয়ালের পর এ রকম কোনও কাজই করবেন না যাতে আপনার পোর্স বা ত্বকের রোমকূপের মুখ খুলে যায়। তাই ফেসিয়াল করার পর গরম জলে স্নান করা কিংবা স্টিম বা সওনা বাথ না নেওয়াই ভাল। এটা করলে গ্লো চলে যাবে। একই কারণে ফেস ওয়্যাক্সও করবেন না। ফেস ওয়াক্সের কারণে ত্বকে জ্বালা বা অ্যালার্জির সমস্যা হতে পারে।

বার-বার মুখে হাত দেবেন না

সারাদিন আমরা হাত দিয়ে কত কিছু করছি। বাড়ির বাইরে থাকলে সব সময় হাত ধোওয়াও সম্ভব হয় না। এই  মুখে বার বার হাত দিলে হাতের আঙুলে বা নখে থাকা জীবাণু ত্বকে গিয়ে সমস্যা বাড়াতে পারে। এর ফলে ব্রণ বা অ্যাকনে হতে পারে।

যত পারবেন মেকআপ থেকে দূরে থাকুন

যে দিন ফেসিয়াল করাবেন সেদিনই ভুলেও মেকআপ লাগাবেন না এতে ত্বকের জৌলুস নষ্ট হয়ে যায়। পাশাপাশি মেকআপ ত্বকের রোমকূপে জমে গিয়ে ত্বকের ক্ষতি করতে পারে।

ফেসিয়াল করার দিনই ওয়ার্কআউট করবেন না

ফেসিয়াল যে দিন করবেন সেদিনই ওয়ার্কআউট করবেন না। ওয়ার্কআউটের ফলে মুখে ঘাম জমে ব্রণ কিংবা ফুসকুড়ির সমস্যা তৈরি হতে পারে।

News Desk

Recent Posts

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

3 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

7 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

9 hours ago

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে যোগব্যায়াম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।…

1 day ago

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে মেলে বিশ্রাম। শুধু…

1 day ago

প্রাকৃতিক উপায়ে রক্তে হিমোগ্লোবিন বাড়াবেন যেভাবে

রক্তের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পর অনেকেই জানতে পারেন হিমোগ্লোবিনের ঘাটতিতে ভুগছেন তিনি। এ সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। তবে ক্রমশ…

1 day ago