মেকআপ তুলতে কাজে লাগান এই সব প্রাকৃতিক উপকরণ, তাহলেই ত্বক থাকবে ভাল

Written by News Desk

Published on:

আর পাঁচজনের চোখে নিজেকে সুন্দর লাগুক কে না চায়। মুখের সৌন্দর্য ফুটিয়ে তুলতে মেকআপ যতটা জরুরী তার থেকেও কয়েকগুন জরুরী ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখা। আর এখানেই মেকআপ লাগানোর থেকেও বেশি গুরুত্বপূর্ণ হল বাড়ি ফিরে মেকআপ সঠিক ভাবে পরিষ্কার করা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই হয় ঠিক এর উল্টোটা যত্ন সহকারে মেকআপ করলেও মেকআপ তোলার সময় কোনওভাবে কাজ সারেন অনেকেই। আর মেকআপের অবশিষ্ট অংশ ঘামের সঙ্গে মিশে ত্বকের একাধিক সমস্যার সৃষ্টি হয়। মুখ পরিষ্কারের জন্য মার্কেটে নামী দামী ব্র্যান্ডের নানা রকমের ক্লেনজার রয়েছে। কিন্তু বলা বাহুল্য এগুোলোর অধিকাংশেই ক্ষতিকারক কেমিক্যালস যা ত্বকের পক্ষে ক্ষতিকার। এ ক্ষেত্রে ডিপ ক্লেনজিংয়ের জন্য বাড়িতে প্রাকৃতিক উপকরণ দিয়ে মেকআপ পরিষ্কার করতে পারেন এভাবে।

শশার রস

মেকআপ পরিষ্কার করতে শশার রস ব্যবহার করতে পারেন। তুলোর বলে শশার রস নিয়ে ধাপে ধাপে মেকআপ পরিষ্কার করুন।

মধু

ন্যাচারাল মেকআপ রিমুভার হিসেবে মধু দারুণ ভাল কাজ করে। এতে কয়েক ফোঁটা জল মিশিয়ে মুখে লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে নিন। এতে মুখ পরিষ্কারও হবে আবার মেকআপের ব্যবহারে রুক্ষ ত্বকে মধু আর্দ্রতা জোগাবে।

কাঁচা দুধ

কাঁচা দুধ দিয়ে মেকআপ তুলে নিন। এতে মুখ যেমন পরিষ্কার হবে তেমন আবার মুখের জৌলুস বাড়বে।

স্টিম

মেকআপ পরিষ্কার করতে আপনি স্টিমের ব্যবহারও করতে পারেন। এতে  রোমকূপের মুখ খুলে যাবে এবং ত্বকের ডিপ ক্লেন্জিং হবে। মেকআপের সঙ্গে জমে থাকা ধুলো ময়লাও বেড়িয়ে আসবে।

আমন্ড বাদামের তেল

দীর্ঘক্ষণ মুখে মেকআপ লাগিয়ে রেখে ও নানা রকমের মেকআপ সামগ্রী ব্যবহার করে ত্বকের অবস্থা যদি শোচনীয় হয়ে যায় সেক্ষেত্রে ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকে পর্যাপ্ত আর্দ্রতার জোগাবে। বাড়ি ফিরে এই তেল মুখে লাগিয়ে নিন। অন্তত ৫ থেকে ১০ মিনিট মুখে রেখে জল দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের জন্য এই তেল ভীষণ উপকারী।

Related News