চুলের চাহিদা মতো বাড়িতে তৈরি করে নিন হার্বাল শ্যাম্পু, তাহলে জেনেনিন এর সহজ পদ্ধতি

Written by News Desk

Published on:

চুলের যত্ন নিতে আজকাল বিভিন্ন নামী দামী রকমারী ব্র্যান্ডের শ্যাম্পুর দিকে হাত বাড়ায় প্রায় সকলেই। কিন্তু এই সব ব্র্যান্ডের শ্যাম্পুতে প্রচুর পরিমাণে কড়া কেমিক্যাল থাকে এই সব প্রোডাক্ট দীর্ঘদিন ব্যবহারের ফলে অনেক ক্ষেত্রেই চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই এই গরম ও পরিবেশ দূষণের অত্যাচার থেকে চুলের রক্ষা করতে হলে বাড়িতেই হার্বাল শ্যাম্পু বানিয়ে নিতে পারেন। প্রাকৃতিক উপকরণে তৈরি হার্বাল শ্যাম্পু একদিকে যেমন চুল পরিষ্কার রাখে তেমন আবার চুলে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি জোগায়। এর ফলে চুলের স্বাস্থ্য ভাল হয় এবং গোড়া মজবুত হয় চুলের। দেখে নিন ভাবে বানাবেন এই হোমমেড শ্যাম্পু-

  • শিকাকাই হোমমেড শ্যাম্পু

এই শ্যাম্পু বানাতে প্রয়োজন-

শিকাকাই- ১০ গ্রাম

রিঠা- ১০ গ্রাম

মেথি- ১ চামচ

জল- ২ থেকে ৩ কাপ

শ্যাম্পু তৈরির পদ্ধতি

শিকাকাই, রিঠা ও মেথি জলে ভাল করে ১৫ থেকে ২০ মিনিট ভাল করে ফুটিয়ে নিন।

জল ঠাণ্ডা হয়ে গেলে এই জল ছেঁকে নিয়ে চুলে ভাল করে লাগিয়ে নিন। অন্তত ১০ থেকে ১৫ মিনিট পর চুল জল দিয়ে ধুয়ে নিন। এই সব উপকরণের ব্যবহারে চুলের গোড়া শক্ত হয় এবং চুল পড়া বন্ধ করে।

  • ডিমের তৈরি শ্যাম্পু  

এই শ্যাম্পু বানাতে প্রয়োজন-

ডিম-২ টো

জল- ১ গ্লাস

এক গ্লাস গরম জলে ২টো ডিম ভাল করে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণ চুলে ভাল করে লাগিয়ে নিন। ঘন্টাখানেক পর চুল জল দিয়ে ধুয়ে নিন। এতে চুলের হারানো জৌলুস ফিরে আসে পাশাপাশি চুলের গোড়াও শক্ত হয়ে পড়ে।

  • পেঁয়াজ ও গোলাপ জলের তৈরি শ্যাম্পু

এই শ্যাম্পু বানাতে প্রয়োজন-

পেঁয়াজের রস-  প্রয়োজন মতো

গোলাপ জল- ১ থেকে ২ বড় চামচ

একটি পাত্রে পেঁয়াজ ও গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মাথায় ও চুলে লাগিয়ে নিন। অন্তত ৩০ মিনিটে মাথায় রেখে চুল ভাল করে ধুয়ে নিন। এর ফলে চুলের গোড়া মজবুত হবে।

এই শ্যাম্পুর ব্যবহারে স্ক্যাল্প হাইড্রেটেড থাকে এবং রক্ত সঞ্চালন বেড়ে যায়।

  • আমলকি ও পাতিলেবুর শ্যাম্পু

এই শ্যাম্পু বানাতে প্রয়োজন-

আমলকির রস- ১ বড় চামচ

পাতিলেবুর রস- ১ বড় চামচ

এর জন্য সব থেকে আগে আমলকির রস বানিয়ে ফেলুন। এবার একটি পাত্রে আমলকির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এরপর ৫ থেকে ১০ মিনিট পর চুল ভাল করে জল দিয়ে পরিষ্কার করে নিন। এই হোমমেড শ্যাম্পুর ব্যবহারে খুশকি ও চুল পড়ার মতো সমস্যা অনেকটাই কম হয়ে যাবে।

Related News