দিনে অন্তত ৪০টি সিঁড়ি ভাঙ্গুন, তাহলে অজান্তেই মিলবে অনেক উপকার

প্রতিদিনের চলাফেরায় সিঁড়ি ভাঙার প্রয়োজন পড়ে প্রায় সবারই। অফিস, ওভারব্রিজ, শপিং মল কিংবা বাসায় সিঁড়ি ব্যবহারের অভ্যাস করুন। এতে আপনার অজান্তেই মিলবে অনেক উপকারিতা। আমাদের ব্যস্ত জীবনে শরীরচর্চার জন্য আলাদা করে সময় বের করা মুশকিল। তাই কিছু পরিবর্তন নেই সেই অভাব অনেকটা ঘুচিয়ে দেয়া সম্ভব।

সিঁড়ি দিয়ে উঠলে কিছুটা কষ্ট হবে কিন্তু পাশাপাশি বেশ ভালো একটি কার্ডিয়োভাস্কুলার একসারসাইজও হবে। সুস্থ থাকার জন্য সিঁড়িতে ওঠানামা বেছে নিতে পারেন। নিয়মিত সিঁড়ি ওঠার অভ্যেস থাকলে হৃদরোগের সম্ভাবনা কমে। এছাড়া উচ্চরক্তচাপ এবং ডায়াবিটিসের সম্ভাবনাও কমে।

দিনে যদি আপনি অন্তত ৪০টি সিঁড়ি ভাঙার অভ্যাস করুন, তা হলেই আপনার পা ক্রমশ শক্তপোক্ত হয়ে উঠবে। পা শক্তিশালী হয়ে ওঠার পাশাপাশি এই কার্ডিও অ্যাকটিভিটির সৌজন্যে আপনার দমও ক্রমশ বাড়তে থাকবে।

তবে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে- হাঁটুতে কোনো সমস্যা থাকলে সিঁড়ি ভাঙার আগে ডাক্তারের পরামর্শ নিন।আপনার পুরো পা যেন সিঁড়িতে থাকে, সেদিকে লক্ষ রাখতে হবে। পায়ে বাড়তি চাপ দেবেন না।

সিঁড়ি দিয়ে ওঠা-নামা করার কিছু উপকারিতা-

১. সিঁড়ি দিয়ে বারবার ওঠানামা করলে মেটাবলিজম রেট বাড়ে। যা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

২. সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে অস্টিওরপোরোসিসের সম্ভাবনা অনেকখানি কমানো সম্ভব হয়।

৩. যেকোনো রকমের ফিজিক্যাল অ্যাক্টিভিটি আমাদের শরীরের সঙ্গে মনও ভালো রাখতে সাহায্য করে। সিঁড়ি ভাঙার ফলে ভাঙার ফলে আমাদের মনও খুব ভালো থাকে।

৪. সিঁড়ি দিয়ে ওঠা-নামা করলে আপনার হার্টের পাশাপাশি ফুসফুসও ভালো থাকবে। এর ফলে ফুসফুসের কাজ করার ক্ষমতা অনেকটাই বাড়ে। তাই সুস্থ থাকতে নিয়মিত সিঁড়ি ব্যবহার করুন।

News Desk

Recent Posts

গরমে একাধিক ডিম খেলে শরীরে যা ঘটে

ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকে প্রোটিন, ফলে প্রতিদিন একাধিক ডিম খেলে ছোট-বড় রোগের ফাঁদে পড়ার ঝুঁকি বাড়ে। এমনিতে…

2 hours ago

ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু…

19 hours ago

সানস্ক্রিন মাখলেই মুখ ঘামে? যা করবেন

তাপমাত্রার পারদ ৪০ এর নিচে নামছেই না। কাঠফাটা রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। এর মধ্যে সানস্ক্রিন ছাড়া বাইরে বের হওয়া…

20 hours ago

সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

প্রেমের সম্পর্ক গড়ে ওঠে ভালোবাসার মাধ্যমে। এর থেকেই দুজন বিপরীত লিঙ্গের মানুষ একে অপরের সঙ্গে আজীবন কাটানোর প্রতিশ্রুতি গ্রহণ করেন।…

21 hours ago

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

23 hours ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

24 hours ago