গরমে একাধিক ডিম খেলে শরীরে যা ঘটে

ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকে প্রোটিন, ফলে প্রতিদিন একাধিক ডিম খেলে ছোট-বড় রোগের ফাঁদে পড়ার ঝুঁকি বাড়ে। এমনিতে ডিম খুবই সহজপাচ্য একটি খাবার। তবে গরমের দিনে আমাদের হজমশক্তি খুব দুর্বল হয়ে পড়ে।

এমনকি গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা হয়। তাই তো গরমের দিনে একাধিক ডিম খেতে বারণ করেন বিশেষজ্ঞরা। জেনে নিন গরমে একাধিক ডিম খেলে শরীরে কী ঘটে-

জানলে অবাক হয়ে যাবেন, আমাদের অতি প্রিয় ডিমের কুসুমে রয়েছে কোলেস্টেরলের ভান্ডার। আর এই উপাদান হার্টেরও ক্ষতি করতে পারে। তাই হার্ট অ্যাটাক থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদ এড়াতে চাইলে প্রতিদিন একাধিক আস্ত ডিম খাওয়া এড়াতে হবে।

বিশেষজ্ঞদের মতে, ডিমের সাদা অংশে অনেকের অ্যালার্জি থাকে। আর দিনে একাধিক ডিম খেলে এই সমস্যার ফাঁদে পড়ার ঝুঁকি বাড়ে।

তাই যাদের ডিম সহ্য হয় না বা ডিম খেলে যাদের ফুসকুড়ি বের হয়, শ্বাসকষ্ট শুরু হয়ে যায়, তারা গরমের পাশাপাশি গোটা বছরই এই প্রাণিজ খাবারের থেকে দূরে থাকুন। নইলে যে সমস্যার শেষ থাকবে না।

ডিমে উপস্থিত থাকে সালমোনেল্লা নামক এক ধরনের ব্যাকটেরিয়া। তাই ডিম সবসময় ভালো করে সেদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে অনেকেই এ নিয়ম মানেন না। আর গরমের দিনে এই ভুলটা করেন বলেই তাদের শরীরে প্রবেশ করে সেই ক্ষতিকর ব্যাকটেরিয়া।

তারপর শুরু হয়ে যায় ডায়রিয়া-বমি। তাই এসব সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে ডিম ভালো করে সেদ্ধ করে খান। আর চেষ্টা করুন এই গরমকালে দিনে একাধিক ডিম না খাওয়ার।

দিনে কয়টি ডিম খাওয়া উচিত?

ডিমকে খাদ্যতালিকা থেকে বাদ দিয়ে দেবেন না। বরং চেষ্টা করুন প্রতিদিন অন্তত ১টা ডিম খাওয়ার। তাতেই দেহে পুষ্টির ঘাটতি কিছুটা হলেও মিটবে। এমনকি কাছে ঘেঁষার সুযোগ পাবে না কোনো রোগ। তাই এবার থেকে এই নিয়ম মেনেই ডিম খান।

News Desk

Recent Posts

বেশি তরমুজ খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বাজারে এখন তরমুজ বেশ সহজলভ্য। এই রসালো ফল খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে প্রতিদিন এই ফল খাওয়া কি স্বাস্থ্যের…

8 mins ago

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

21 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

23 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

2 days ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

3 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago