সফল ব্যক্তিরা যে ৭টি শৃঙ্খলা সবসময় মেনে চলে, জেনেনিন সেগুলো কি কি?

ক্যারিয়ারে যারা সাফল্য লাভ করেছেন তারা সবসময় শৃঙ্খলিত কাজ করেন। তাদের সঠিক পদক্ষেপের জন্যই দিনটি তারা সঠিকভাবে শুরু করতে পারেন এবং শৃঙ্খলার মধ্যে দিয়েই দিন শেষ করেন। সফল লোকেরা মেনে চলেন এমস ৭ শৃঙ্খলা:

১) কর্মস্থলে যাওয়ার পোশাক তৈরি থাকে

সফল লোকরা সকালে অফিসে যাওয়ার পোশাক আগের রাতেই বাছাই করে রাখেন। অনেক সফল সিইও সময় বাঁচানোর জন্য প্রায় প্রতিদিনই একইরকম পোশাক পরে অফিসে যান। উদাহরণস্বরূপ, সিমন কাওয়েল এবং মার্ক জুকারবার্গ প্রতিদিন একই রকম পোশাক পরে অফিসে যান।

২) ইতিবাচক কথন

ক্যারিয়ার ও জীবনে সফল হতে হলে আপনার নিজেকেই নিজের কথা ও কাজ সবার আগে বিশ্বাস করতে হবে। আপনি যাই করতে চান না কেন তাতে আপনার চিন্তা খুবই ব্যাপকভাবে প্রভাব ফেলবে। একবার যদি আপনি আপনার নিজের চিন্তার নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারেন তাহলে আপনি আপনার স্বপ্নের একটা চিত্র এঁকে ফেলতে পারবেন।

৩) সারাদিনের পরিকল্পনা সকালেই তৈরি করা

সফল লোকরা দিনের শুরুতেই পুরো দিনের পরিকল্পনা তৈরি করে নেন। যাতে কোনো কিছুই তাদের নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় এবং পরেরদিন প্রস্তুতি নিতে আর কোনো সমস্যা যেনো না হয়।

৪) সকালে ঠিকমতো ব্রেকফাস্ট করা

সফল লোকেরা সকালে ঠিকমতো ব্রেকফাস্ট করেই দিনটি শুরু করেন। যদি ঠিকঠাক মতো ব্রেকফাস্ট না হয় তাহলে নিজের ক্ষতি হবে বেশি। কারণ এতে দুপুরে আপনি বেশি খাবার খেয়ে ফেলবেন। যে কারণে শরীর ভারি হয়ে আসার ফলে এরপর আর আপনি স্বাভাবিকভাবে কাজ করতে পারবেন না। সুতরাং সকালে একটু বেশি সময় নিয়ে হলেও সফল লোকেরা ভালোভাবে ব্রেকফাস্ট করে নেন।

৫) সফল লোকরা দেরিতে মেইল চেক করেন

সকাল সকাল ইমেইল চেক করে সেই ইমেইলের উত্তর দিতে দিতেই ক্লান্ত হয়ে পড়তে হয়। সুতরাং দিন শুরু করার ভালো কোনো পদ্ধতি নয় এটি। তাই সফল লোকেরা একটু দেরিতেই মেইল চেক করেন।

৬) শরীরচর্চা

দেহ ও মনকে চাঙ্গা করে তোলার জন্য শরীরচর্চার বিকল্প নেই বললেই চলে। গবেষণায় প্রমাণ হয়েছে, শরীরচর্চা মনোযোগকে তীক্ষ্ণ করতে এবং আরো ভালো সিদ্ধান্তগ্রহণে সহায়তা করে। তাই সফল লোকেরা সকালে প্রতিদিন ৪৫ মিনিট করে শরীরচর্চা করেন।

৭) প্রার্থনা বা মেডিটেশন করা

সফল লোকরা স্ট্রেস থেকে মুক্তির জন্য প্রার্থনা বা মেডিটেশন করেন। এর মাধ্যমে সহজেই নিজের দেহ ও মনের সঙ্গে পুনরায় পূর্ণসংযোগ স্থাপন করা সম্ভব হয়। অভিনেত্রী জেনিফার অ্যানিস্টোন বলেছেন, তিনি তার দিন শুরু ও শেষ করেন মেডিটেশন দিয়ে।

News Desk

Recent Posts

শব্দদূষণে বাড়ে হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি, বলছে গবেষণা

গাড়ির আওয়াজে অনেকেরই বুক ধড়ফড় করতে শুরু করে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, তীব্র যানজট ও সেই কারণে সৃষ্ট শব্দদূষণের সঙ্গে…

5 hours ago

হার্টের ধমনী ব্লক হয়েছে কি না জানাবে ৪ লক্ষণ

শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মধ্যে সবচেয়ে ব্যস্ত হলো হৃৎপিণ্ড। এটি মানুষের জীবদ্দশায় কখনো বিশ্রাম নেয় না। দিনে অন্তত এক লাখ বার…

9 hours ago

গরমে ‘এনার্জি বুস্টার’ হিসেবে কোন খাবার খাবেন?

গরমে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন, না হলে ত্বক হারায় উজ্জ্বলতা ও সতেজতা।…

10 hours ago

এই গরমে পটল খাওয়ার ৭ উপকারিতা

পটলের নাম শুনলে অনেকেই নাক সিঁটকায়। আবার অনেকেই আছেন, যারা ভাজা হোক বা ভর্তা, পটল খেতে ভালবাসেন। যারা নিয়মিত পটলের…

10 hours ago

জেনে নিন খাবার স্যালাইনের সঠিক ব্যবহার

ডায়রিয়া, কলেরা, বমি, আমাশয়, পাতলা পায়খানা, অতিরিক্ত ঘাম বা অন্য যে কোনো কারণঘটিত পানিশূন্যতার ক্ষেত্রে খাবার স্যালাইন বা ওরাল স্যালাইন…

14 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে কোন ফল খাবেন?

প্রচণ্ড এই গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ফলে এ সময় খাদ্যতালিকায় বেশ কিছু ফল রাখা উচিত, যাতে গরমেও শরীর ঠান্ডা…

15 hours ago