ট্রাফিক আইনে বড়সড় বদল আনল কেন্দ্র, এই ভুলগুলি করলে দিতে হবে কড়া জরিমানা

More articles

মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত যাই হোক সকলের মনেই ইচ্ছা থাকে একটা বাইকের। আর বর্তমানে এই বাইকের সাথে বেড়ে চলেছে পথ দুর্ঘটনার সংখ্যা ।কখনো জোরে বাইক চালানো কিংবা সঠিক রুল ফলো না করায় আবার হেলমেট না পরায় দুর্ঘটনা ঘটছে। ট্রাফিক নিয়ম থাকলেও একশো দুশো টাকার বিনিময়েই ছাড় পাওয়া যায় বলে গাড়ি চালকরা বিষয়টিকে ততটা গুরুত্বপূর্ণ বলেও মনে করে না।

তাই এই সমস্ত দৌরাত্ম্যের লাগাম টানতে মোটর ভেন আইনের সংশোধনী বিলে নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার। শুধু বাইক আরোহী নয় এই আইনের আওতায় পড়বে এর ওলা উবের জাতীয় ট্যাক্সি পরিষেবা সংস্থাগুলিও। দেখে নিন সংশোধনী আইনে কোন অপরাধে কি শাস্তি

1)দুচাকায় অত্যধিক যাত্রী বোঝাই করলে তিন মাসের জন্য লাইসেন্স বাতিল হতে পারে বা দু হাজার টাকা জরিমানা দিতে হবে।

2)মদ্যপ অবস্থায় গাড়ি চালালে ধরা পড়লে চলতি সংশোধনী আইন অনুসারে 10 হাজার টাকা জরিমানা দিতে হবে।

3) খুব দ্রুত গতিতে গাড়ি চালালে বর্তমানে 1 থেকে 2 হাজার টাকা জরিমানা দিতে হবে

4) লাইসেন্স ছাড়া দু চাকা বা চার চাকা চালালে চালককে দুই হাজার টাকা জরিমানা দিতে হবে 5)সিগন্যাল না মানলে আগে 100 টাকা জরিমানা নেওয়া হতো কিন্তু বর্তমানে এই অপরাধের জন্য তিন মাসের লাইসেন্স বাতিল করা হবে তারই সঙ্গে হাজার টাকা জরিমানা নেয়া হবে। 2017 সালের 34 শতাংশ সড়ক দুর্ঘটনা দুই চাকার গাড়িতেই হয়েছে তার মধ্যে প্রাণ দিয়েছে অনেকে যার মধ্যে প্রধান কারণ ছিল হেলমেট না পরা তাই দুর্ঘটনা এড়াতে বাইক চালানোর সময় হেলমেট পরা কে জোর দিয়েছেন নতুন সংশোধনী আইনে হেলমেট ছাড়া বাইক চালাতে গিয়ে ধরা পরলে তার 3 মাসের লাইসেন্স বাতিল করা হবে সঙ্গে 1000 টাকা জরিমানা দিতে হবে।

Latest