সুস্থ থাকতে বিছানায় বসেই করতে পারেন যেসব ব্যায়াম, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

ওজন কমাতে শরীরচর্চা করা খুব জরুরি। এছাড়া শরীর সুস্থ রাখার জন্যও নিয়মিত ব্যায়াম করার পরামর্শ দেন চিকিৎসকরা। তাইতো নিয়ম মেনে অনেকেই প্রতিদিন শরীরচর্চা করেন।

তবে সারা দিন পরিশ্রম করার পর মাঝেমাঝে আলসেমি পেয়ে বসে। ঘুম থেকে তাড়াতাড়ি উঠে শারীরিক কসরত করতে ইচ্ছে করে না। এ দিকে ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম না করলেও চলবে না। এই পরিস্থিতিতে কি করবেন? সমাধান খুব সহজ। সকালে উঠে আলস্য লাগলে বিছানায় বসেই চটজলদি করে নিতে পারেন কয়েকটি ব্যায়াম। চলুন জেনে নেয়া যাক সেই ব্যায়ামগুলো সম্পর্কে-

স্ট্রেচিং
দীর্ঘক্ষণ শুয়ে বা বসে থাকার ফলে পেশি স্বাভাবিক নমনীয়তা হারায়। পেশি সচল রাখতে হাত, পা মাঝেমাঝেই প্রসারিত করে নেয়া জরুরি। অফিসে বসে কাজ করার ফাঁকে বা ঘুম থেকে উঠে নিজেকে সচল রাখতে ‘স্ট্রেচিং’ খুবই জরুরি।

রোল আপস
ঘুম থেকে উঠে অনেকে অজান্তেই আড়মোড়া ভাঙতে ভাঙতে বিছানায় উঠে বসে দু’হাত সামনের দিকে প্রসারিত করে পায়ের আঙুল ছোঁয়ার ভঙ্গিতে বসেন। এর পোশাকি নাম ‘রোল আপস’। কোমরের পেশি সচল রাখতে খুবই কার্যকর এই ব্যায়াম।

ক্রাঞ্চেস
পেটের অতিরিক্ত মেদ কমাতে ও সবল থাকতে এই ব্যায়ামটি করতে পারেন। বিছানায় শুয়ে হাঁটুকে ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে হাত দু’টি মাথার নিচে রাখুন। মাথা ও ঘাড় সামনের দিকে ঝুঁকিয়ে কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন।

হিপ ব্রিজ
বিছানায় শুয়ে পায়ের সাহায্যে কোমর থেকে নিতম্ব পর্যন্ত তুলুন। হাত দু’টি শরীর স্পর্শ করে পাশে রাখুন। কোমরের মেদ কমাতে সাহায্যে করে ‘হিপ ব্রিজ’।rs

Related News