হাতের কাছে থাকা জিনিস দিয়েই করুন হিরার গয়না পরিষ্কার

Written by News Desk

Published on:

গয়না ভালবাসেন না, এমন নারীর সংখ্যা হাতেগোনা। প্রায় প্রত্যেক নারীই গয়নার প্রতি আলাদা আকর্ষণ অনুভব করেন। আর যদি সেই গয়না হিরার হয়, তবে তা যে মন ছুঁয়ে যাবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। গয়না কিনলেন, পরলেন তারপর রেখে দিলে তো তা দীর্ঘদিন ভাল থাকবে না। হিরের গয়নার প্রয়োজন আছে যত্নের। কীভাবে গয়নার যত্ন নেবেন তার জন্য রইল সাধের হিরার গয়নার যত্ন নেওয়ার টিপস।

> বাসন মাজার কিংবা জামাকাপড় কাচার সাবান দিয়ে হিরার গয়না পরিষ্কার করতে পারেন। একটি বাটিতে অল্প জল নিয়ে তাতে সামান্য সাবান দিন। এবার গয়নাটি ওই সাবান জলে ফেলে দিন। ১০-১৫ মিনিট ডুবিয়ে রেখে এবার তা তুলে নিন। এরপর দাঁত মাজার ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন। তারপর পরিষ্কার জলে ধুয়ে শুকনা নরম কাপড়ে জড়িয়ে মুছে নিন।

> দাঁত মাজার পেস্ট দিয়েও হিরার গয়না পরিষ্কার করতে পারেন। সেক্ষেত্রে গয়নায় পেস্ট লাগিয়ে নিন। কিছুক্ষণ ওভাবে গয়নাটি রেখে দিন। এরপর পরিষ্কার জলে ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন আপনার দীর্ঘদিন ব্যবহার করা হিরার গয়না ফিরে পেয়েছে পুরনো চেহারা।

> অ্যামোনিয়া এবং ঠাণ্ডা জলে র মিশ্রণ দিয়ে হিরার গয়নার পরিচর্চা করতে পারেন। তবে অবশ্যই খেয়াল করতে হবে মিশ্রণের ক্ষেত্রে পরিমাপে যেন গণ্ডগোল না হয়।

> বেকিং সোডার সাহায্যেও আপনার হিরার গয়না পরিষ্কার করতে পারেন। ১-২ চামচ বেকিং সোডা নিয়ে তাতে অল্প জল দিয়ে পেস্ট তৈরি করুন। এবার তা গয়নার উপর লাগিয়ে রাখুন। ঠাণ্ডা জলে ধুয়ে ফেললেই পুরনো চেহারা ফিরে পাবে হিরার গয়না।rs

Related News