জীবনযাপন

আপনার ত্বকের যত্নে মুসুর ডালের জাদুকরী উপকারিতা, দেখেনিন একনজরে

বাঙালির পছন্দের খাবার ডাল-ভাত। পাতলা মসুর ডালের স্বাদ আদি ও অকৃত্রিম। সেই সঙ্গে ত্বকের যত্নেও মসুর ডালের জুড়ি মেলা ভার। বাড়িতে সহজেই মসুর ডাল নিয়ে আপনি ত্বকের যত্ন নিতে পারেন। চলুন ত্বকের যত্নে মসুর ডালের ব্যবহার জেনে নেওয়া যাক।

আপনার ত্বকের ধরন অনুযায়ী মসুর ডালকে বেস হিসেবে ব্যবহার করে তৈরি করতে পারেন বিভিন্ন রকমের ফেসপ্যাক। ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে তোলে মসুর ডালের ফেসপ্যাক ৷

প্রক্রিয়া :

১.চার চা চামচ মসুর ডাল ভিজিয়ে রাখুন সারা রাত ৷ সকালে তার সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল ও ১ চামচ লেবুর রস মিশিয়ে ভালো করে পেস্ট করে নিন ৷ মিশ্রণটি মুখে, ঘাড়ে, গলায় ভালো করে মালিশ করুন ৷ পনেরো-বিশ মিনিট রেখে মালিশ করতে করতে ধুয়ে ফেলুন।

২. সারা রাত ভিজিয়ে রাখা চার চামচ মসুর ডালের সঙ্গে মেশান অর্ধেক কাপ দুধ এবং কিছু আমন্ড ৷ তারপর ভালো করে ব্লেন্ড করে ফেলুন ৷ একইভাবে মুখ, ঘাড় ও গলায় মালিশ করুন ৷ ২০ মিনিট রেখে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৩. সারা রাত ভিজিয়ে রাখা ৪ চামচ মসুর ডাল ভালো করে ব্লেন্ড করে নিন ৷ এবার তাতে দিন ২ চামচ চালের গুঁড়া, এক চামচ মধু ও কোয়ার্টার কাপ দুধ ৷ আবার ভালো করে মিশিয়ে নিন ৷ এই মিশ্রণ দিয়েও একইভাবে মুখ, ঘাড় ও গলায় মালিশ করে নিন ৷ ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আপনার পছন্দসই মসুর ডালের যেকোনো একটি প্যাক নিয়মিত ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও লাবণ্যময়।

Related Articles

Back to top button