আপনার বাচ্চা ডিম খেতে না-চাইলে কী করবেন, তাকে কী খাওয়াবেন দেখেনিন

ছোটদের মস্তিষ্কের বিকাশে ডিমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ডিম খুব ভাল একটি সুষম খাদ্য়। এতে রয়েছে ভাল পরিমাণে প্রোটিন। রয়েছে নানারকম ভিটামিন, মিনারেল। তাই মিড-ডে মিলের পাতেও একখানা করে ডিম খুব জরুরি বলে মনে করা হয়।

বাচ্চারা এমনিতে ডিম যে পছন্দ করে না তা কিন্তু নয়। কিন্তু, কিছু বাচ্চা আবার ডিমের গন্ধ একেবারেই নিতে পারে না। সেক্ষেত্রে ওই ছোট বয়সে ডিম যে পুষ্টি দিতে পারে, তার থেকে বঞ্চিত হয় শিশু। তখন অনেক মা-বাবাই চিন্তিত হয়ে পড়ে। যদিও ডিম না-খেলে চিন্তার কিছু নেই। যদি একবার জেনে নেওয়া যায়, ডিমের বিকল্প হিসেবে কী কী খাওয়ানো দরকার আপনার বাচ্চাকে।

আপনার বাচ্চাকে নিয়মিত, পারলে রোজই একটা কলে কলা খাওয়ান। কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা আপনার বাচ্চার বিকাশে খুব কার্যকরী। এছাড়াও, এনার্জি জোগাতে কলার সত্য়িই কোনও বিকল্প নেই। সস্তার ফল, বারোমাসই পাওয়া যায়। ছোটদের কোষ্ঠকাঠিন্য় দূর করতেও কলা খুব উপকারী।

জানবেন, সুষম খাদ্য় হিসেবে ডিম যদি দু-নম্বরে থাকে, তাহলে এক নম্বরে রয়েছে দুধ। খাবারের এমন কোনও উপাদান নেই, যা দুধে থাকে না। তাই আপনার বাচ্চাকে প্রতিদিন একগ্লাস করে দুধ খাওয়ান। কোনও কোনও বাচ্চা আবার দুধ খেতে চায় না। সেক্ষেত্রে দুধে চকোলেট বা স্ট্রবেরি ফ্লেভার মিশিয়ে দিতে পারেন। দেখবেন চোঁ-চোঁ করে দুধ খেয়ে নেবে আপনার বাচ্চা।

দই, বিশেষ করে টকদই এক অর্থে দধেরও বিকল্প, আবার ডিমেরও বিকল্প। দইতে থাকে প্রচুর পরিমাণে ক্য়ালশিয়াম। যা ছোট-বড় নির্বিশেষে সকলের দরকার। হাড়ের স্বাস্থ্য়রক্ষা করে এই ক্য়ালশিয়াম। টকদইতে থাকে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক। এটি পেটের পক্ষে ভীষণ উপকারী। কোষ্ঠকাঠিন্য় রোধ করে, হজম ভাল করে। এই প্রোবায়োটিক আমাদের অন্ত্রে থাকে উপকারী ব্য়াকটেরিয়া হিসেবে। কিন্তু নানা কারণে এর পরিমাণ কমে গেলে অনেক সমস্য়া হয়। তাই টকদই নিয়মিত খাওয়ান আপনার বাচ্চাকে।

আপনার বাচ্চা ডিম না-খেলে শরীরে যে পুষ্টির ঘাটতি দেখা দেবে, তা আপনি পূরণ করতে পারেন পনির দিয়েও। পনিরে ভালো পরিমাণে রয়েছে প্রোটিন। এছাড়াও রয়েছে নানা পুষ্টিগুণ। পনিরের নানা পদ বাচ্চাদের কাছে বেশ লোভনীয় কিন্তু।

সবশেষে বলি সোয়াবিনের কথা। প্রাণীজ প্রোটিনের মধ্য়ে যেমন ডিম, উদ্ভিজ্জ প্রোটিনের মধ্য়ে তেমন সোয়াবিন। নিরামিষ প্রোটিনের মধ্য়ে সোয়াবিনকে সেরা বললেও অত্য়ুক্তি হয় না। সোয়াবিন নানাভাবে খাওয়া যায়। নিউট্রিলার তরকারি তো একটি লোভনীয় পদ। সপ্তাহে অন্তত বারতিনের ঘুরিয়ে ফিরিয়ে সোয়াবিনের পদ রান্না করুন। আপনার বাচ্চার প্রোটিনের ঘাটতি নিশ্চয় দূর হবে।

News Desk

Recent Posts

ডায়াবেটিস রোগীরা যে ৫ ভুল একেবারেই করবেন না

ডায়াবেটিসে আক্রন্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। একবার ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে…

2 hours ago

গলা ও ঘাড়ের যে লক্ষণ ক্যানসারের ইঙ্গিত দেয়

অনিয়মিত জীবনযাপনসহ বায়ুদূষণ কিংবা শরীরে রাসায়নিক দ্রব্য প্রবেশের কারণে বিগত কয়েক দশকে ক্যানসারের ঝুঁকি ও আক্রান্তের সংখ্যা বেড়েছে। প্রতিবছর বিশ্বে…

4 hours ago

গরমে অতিরিক্ত লেবু পানি পান করা হতে পারে বিপজ্জনক

গরমে এক গ্লাস লেবু পানি সব ক্লান্তি দূর করে ও মনে প্রশান্তি আনে। এটি এমন একটি পানীয় যা কমবেশি সবাই…

5 hours ago

ঘামও হতে পারে কঠিন রোগের লক্ষণ, বুঝবেন যেভাবে

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক বিষয়। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি…

6 hours ago

এক ফলেই কমবে জয়েন্টের ব্যথা, ভালো থাকবে হার্ট-চোখ

গ্রীষ্মকাল আসতেই বাজারে ভরে গেছে তরমুজ। লাল টকটকে সুস্বাদু এক ফল এটি। দেখতেও যেমন আকর্ষণীয়, তেমনিই লোভনীয় এর স্বাদ। জানলে…

6 hours ago

টমেটো বেশি খেলে যেসব মারাত্মক রোগ হতে পারে

সালাদ হিসেবেই সবচেয়ে বেশি টমেটো খাওয়া হয়। পাকা লাল টমেটো দেখতেও যেমন সুন্দর; খেতেও মজা। কাঁচা কিংবা পাকা দু’ভাবেই টমেটো…

8 hours ago