নিয়মিত একটি করে কলা খান! তাহলেই মিলবে অনেক উপকার

কলার স্বাস্থ্যগুণ সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। কলা এমন একটি ফল যার চাহিদা সবচেয়ে বেশি। কারণ কলায় রয়ছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং খনিজ যা শরীরে এনার্জির চাবিকাঠি।

জানেন কি? নিয়মিত একটি করে কলা খেলে আর ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পড়বে না। বিশেষজ্ঞরা গবেষণায় দেখছেন, নিয়মিত কলা বিভিন্ন ধরণের রোগের মোকাবিলা করতে সক্ষম। কলা চিনি এবং ফাইবারের ভালো উৎস। একবার তবে জেনে রাখুন কলার পুষ্টিগুণ এবং আপনার স্বাস্থ্যের জন্য এই ফলটির উপকারিতা-

১. মানসিক স্বাস্থ্য ভালো রাখে

কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই খনিজটি মস্তিষ্কের কোষগুলোর কার্যকারিতা বৃদ্ধি করে। সার্বিকভাবে মনের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২. ওজন কমায়

যদি আপনি ওজন নিয়ে চিন্তিত থাকেন এবং ওজন কমাতে চান। তাহলে দিনে মাত্র একটি কলাতেই ভরসা রাখুন। এটি আপনার শরীরে যোগাবে ৩ গ্রাম ফাইবার ও ১০০ ক্যালোরি। যা খিদে মিটিয়ে আপনাকে ভারি খাবার থেকে দূরে রাখবে।

৩. স্মৃতিশক্তি বাড়ায়

কলাতে থাকা পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

৪. এনার্জির ঘাটতি দূর করে

ক্লান্তি দূর করতে কলার কোনো বিকল্প হয় না বললেই চলে। এই কারণেই তো অ্যাথেলিটদের প্রতিদিনের ডায়েটে আর কিছু থাকুক না থাকুক কলা থাকেই!

৫. হৃদরোগের ঝুঁকি কমায়

কলা আমাদের হৃদ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম। এতে খুব কম মাত্রায় লবণ থাকে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress