সুস্থ থাকতে দিনে কতটুকু চিনি খেতে পারবেন আপনি? জেনেনিন বিশেষজ্ঞদের পরামর্শ

Written by News Desk

Published on:

চিনি খাওয়া স্বাস্থের জন্য ক্ষতিকর হলেও পুরোপুরি চিনিমুক্ত হওয়া বোধ হয় সম্ভব নয়। তবে মাত্রাতিরিক্ত চিনি শরীরের জন্য নানা বিপর্যয় ডেকে আনতে পারে। তাই আমাদের জানা প্রয়োজন যে প্রতিদিন কতটুকু চিনি আমরা খেতে পারি।

আমেরিকান হার্ট এসোসিয়েশন মহিলাদের প্রতিদিন অনধিক ১০০ ক্যালরি (২৫ গ্রাম) এবং পুরুষদের অনধিক ১৫০ ক্যালরি (৩৫.৭ গ্রাম) চিনি খাবার পরামর্শ দিয়েছেন। এক চা-চামচ চিনিতে থাকে ১৬ ক্যালরি। তাই নারীরা সর্বোচ্চ সাড়ে ৬ চা-চামচ এবং পুরুষের ক্ষেত্রে সর্বোচ্চ সাড়ে ৯ চা-চামচ খাওয়া যেতে পারে। তবে এই হিসাব অন্যান্য খাবার যেমন পানীয়, ফাস্ট ফুড, বিভিন্ন তরকারি এবং অন্যান্য খাবারে ব্যবহৃত চিনি সহ।

মার্কিনরা গড়ে প্রতিদিন ২২ চা চামচ চিনি খান। এই বাড়তি চিনি তাদের পেটে যায় রান্নায় ব্যবহৃত উচ্চ ফ্রুকটোজ যুক্ত কর্ণ সিরাপ, প্রক্রিয়াজাত খাবার, চা বা কফি মিষ্টি করতে ব্যবহৃত চিনি প্রভৃতি থেকে। বাড়তি চিনি শরীরে আরো জমা হয় ঠান্ডা পানীয় থেকে। এক ক্যান সোডা জলে থাকে ৮ চা চামচ চিনি বা ১৩০ ক্যালরি। প্রত্যেক কোলাতে সাধারণত এই পরিমাণ চিনি থাকে।

মাত্রাতিরিক্ত এই চিনি গ্রহণের ফলশ্রুতিতে দেহ যেমন স্থূল হয় তেমনি এটা উচ্চ রক্তচাপ, হৃদরোগের সঙ্গেও সংশ্লিষ্ট। সুতরাং নিরোগ দেহ ও জীবন দীর্ঘায়িত করতে চাইলে পরিমিত পরিমাণে চিনি খাওয়ার অভ্যাস করুন।

Related News