কোন ধরনের মাথাব্যথায় কি রোগের ইঙ্গিত মেলে, দেখেনিন

আমাদের আশপাশের অনেকে মাথাব্যথার কথা প্রায়ই বলে থাকেন। এদের কেউ কেউ দিনের বেশির ভাগ সময় মাথাব্যথার কষ্টে ভোগেন। চা-কফি খেয়েও কোন উপকার পান না। আবার মাথাব্যথার কারণে কাজেও মন দিতে পারছেন না। তবে কেউ কেউ রোদে নামলে, ঘুম কম হলে এবং অনেকক্ষণ ধরে খালি পেটে থাকার কারণে মাথাব্যথায় ভোগেন। তবে যারা প্রায়ই মাথাব্যথায় ভোগেন তাদের জন্য এটি বিপদের!

মনে রাখবেন, প্রায়ই মাথাব্যথা বড় কোনো রোগের হাতছানিও হতে পারে। হয়তো সেই রোগের ঈঙ্গিত হিসেবেই মাথাব্যথায় এতটা কষ্ট পাচ্ছেন আপনি। এবার জেনে নেওয়া যাক কোন ধরনের মাথাব্যথায় কি রোগের ইঙ্গিত মেলে, সে সম্পর্কে…

অপটিক নিউরাইটিস
চোখের পিছনের দিক থেকে মাথাব্যথার রেশ থাকলে আপনার অপটিক নিউরাইটিসের সমস্যা হতে পারে। এতে অপটিক নার্ভ নষ্ট হয়ে যায়। চোখে ঝাপসা দেখা, কখনও কখনও দৃষ্টি হারানো আশঙ্কা থাকে। এরকম হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গ্রেভস ডিজিস
অতিসক্রিয় থাইরয়েড গ্ল্যান্ড থেকে এই সমস্যার সূত্রপাত হতে পারে। যদি হরমোন উৎপাদনের পরিমাণ বেড়ে যায়। তবে এটিও চোখের পিছনে ব্যথা থেকে শুরু হয়।

রক্ত চলাচল বাধাগ্রস্ত
মাথায় রক্ত চলাচল বাধাগ্রস্ত হলে মাথাব্যথা হতে পারে। যদি মাঝে মাঝেই তীব্র ব্যথার শিকার হন তবে কিন্তু শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন। এ থেকে স্ট্রোক পর্যন্ত হতে পারে।

মস্তিষ্কজনিত রোগ
মাথাব্যথার সঙ্গে জ্বর, বমি, ঘাড়ে আর গলায় ব্যথা হয়, তাহলে তা মস্তিষ্কে ইনফেকশন হওয়ার ইঙ্গিত হতে পারে। মাথাব্যথার সঙ্গে কেউ যদি অজ্ঞান হয়ে যায়, তবে তা মস্তিষ্কের রক্তক্ষরণের কারণ। দিনের পর দিন যদি মাথাব্যথ চলতে থাকে তবে তা ব্রেন টিউমার বা মস্তিষ্কের কোনো অসুখের সংকেত।

তাই মাথাব্যথাকে অবহেলার দৃষ্টিতে না দেখে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress