লাজুক বাচ্চাদের জন্য সচেতন বাবা-মায়ের যা যা করণীয়! দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

আপনার শিশু হয়ত প্রায়ই বিভিন্ন সামাজিক পরিস্থিতিতে লজ্জা কাটিয়ে উঠতে পারে না। এক্ষেত্রে তাকে সাহায্য করার একটি উপায় হলো তার মানসিকতা ভালোমত বোঝা। বিভিন্ন পরিস্থিতি গ্রহণযোগ্য বোধ কারতে তাকে সহায়তা করা।

এছাড়াও, শিশুকে তার আবেগগুলো শনাক্ত করতে এবং কথা বলতে সহায়তা করুন। শিশুকে বোঝান যে লাজুক হওয়া কোনো চরিত্রগত ত্রুটি নয়। এটি লজ্জার কিছু না।

সন্তানের জন্য সবচেয়ে বড় শিক্ষাক্ষেত্র হলো তার পরিবার। শিশুরা বাবা-মা এবং অন্যদের আচরণ পর্যবেক্ষণের মাধ্যমে অনেক কিছু শিখতে পারে। যে বাবা-মায়েরা চান যে তাদের সন্তানরা বহির্গমন আচরণের হটাক; তাদের নিজেদেরও বাচ্চাদের সামনে বহির্গমন আচরণ করা উচিত।

বহির্গামী আচরণের জন্য শিশুকে পুরস্কৃত করুন। উদাহরণস্বরূপ- শিশুরা যখনই বহির্মুখী আচরণ করবে তখন তাদের প্রশংসা করুন। এমনকি আচরণে সামান্য উন্নতিরও প্রশংসা করুন। আপনার শিশুকে সামাজিক পরিস্থিতির অভিজ্ঞতার সুযোগ দিয়ে সামাজিক দক্ষতা বিকাশে সহায়তা করুন। উদাহরণ হিসেবে বলা যায়- বাচ্চাকে কোন বন্ধু বা বন্ধুদের আমন্ত্রণ জানাতে কিংবা বন্ধুর বাড়িতে যেতে উৎসাহ দিন।

কোনও শিশুকে এমন পরিস্থিতিতে ঠেলে দেবেন না, যা শিশু অপমানজনক হিসাবে বিবেচনা করে। শিশুকে সুরক্ষিত বোধ করতে এবং সামাজিক পরিস্থিতিতে অংশ নিতে সহায়তা করার জন্য আকর্ষণীয় উপহার সরবরাহ করুন।

Related News