নিয়মিত কখন চা পান করা সবচেয়ে বেশি উপকারী জানেন কি? না জানলে অবশ্যই, জেনেনিন

Written by News Desk

Published on:

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা খাওয়ার অভ্যাস কমবেশি আমাদের সবার আছে। এছাড়াও দিনেন অন্যান্য সময়ে কাজের ফাকে কিংবা বন্ধুদের আড্ডায় চা না হলে চলেই না। চা মুহূর্তেই শরীর ও মন চাঙা করে দেয়।

তবে জানেন কি, যখন তখন চা খেলেই চলে না। চা খাওয়ারও রয়েছে একটি নির্দিষ্ট সময়। যে সময়ে চা খেলে মিলবে বহু উপকারিতা। অসময়ে চা খেলে উল্টো প্রভাব পড়তে পারে শরীরের উপর। ঘুমের নিয়মে ঘটতে পারে গোলমাল।

এ কথা শুনে অনেকেই অবাক হবেন। কারণ দিনের কাজ সারতে সারতে কত বার যে তারা চা খান, তার হয়তো কোনো হিসাবই থাকে না। কিন্তু তাতেই বাড়ে গোলমালের আশঙ্কা। তাই এই পানীয়ের প্রতি টান যতই থাকুক, সময়ের খেয়াল রাখতেই হয়।

চলুন এবার জেনে নেয়া যাক চা খাওয়ার জন্য ঠিক সময় কোনটি-

নানা প্রান্তের পুষ্টিবিদরা সবাই এ বিষয়ে প্রায় একমত। সকালের দিকে চা খাওয়া সবচেয়ে ভালো বলেই মনে করেন তারা। কারণ, এই পানীয়তে থাকে বেশ খানিকটা ক্যাফিন। ক্যাফিন শরীর সতেজ করে। কাজের শক্তি জোগায়। ফলে কাজ শুরুর আগে এক কাপ চা অনেকটাই কার্যকর হতে পারে।

অন্যদিকে রাতের দিকে যাদের চা খাওয়ার অভ্যাস, তাদের ঘুমের সমস্যা ঘটাতে পারে সেই ক্যাফিনই। ফলে ঘুমের আগে চা খাওয়া একেবারেই ভালো নয় বলে মনে করেন পুষ্টিবিদরা।

সকালের পর আর চা খাওয়া যাবে কি?

যেহেতু চায়ের আরো কিছু গুণ আছে। তাই সে কথাও মাথায় রাখতে হবে। হজমশক্তি বাড়াতে সক্ষম চা। তাই এই পানীয়টি খাওয়া যায় দিনের কোনো ভারী খাবারের পরেই। ভাজাভুজি খাওয়ার পর চা পানের চলও আসলে সে কারণেই।

Related News