গরমে আপনাকে শীতল রাখবে এই প্রাকৃতিক পানীয়গুলো সম্পর্কে জেনেনিন বিস্তারিত ভাবে

গরমে আমরা এমন খাবার খুঁজি, যা আমাদের প্রশান্তি বাড়িয়ে দিতে পারে। এসময় ঘামের কারণে শরীর থেকে প্রয়োজনীয় জল বের হয়ে যায়। যে কারণে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে। গরমে তাই জল এবং যেসব খাবারে জলর অংশ বেশি রয়েছে, সেগুলো খেতে হবে। বিশুদ্ধ খাবার জল পান করার পাশাপাশি কিছু প্রাকৃতিক পানীয় এসময় আমাদের সুস্থ ও সতেজ থাকতে সাহায্য করে।

প্রাকৃতিক পানীয় কেন খাবেন?
প্রাকৃতিক শীতল পানীয় কারখানায় তৈরি কোমল পানীয়ের মতো পুষ্টিবিহীন মিষ্টি কার্বনেটেড পানীয় নয়। প্রাকৃতিক পানীয় পান করার একটি বড় সুবিধা হলো যে এটি শুধুমাত্র শরীরকে হাইড্রেট করে না, সেইসঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও পৌঁছে দেয়। আরেকটি বাড়তি সুবিধা হলো যে বাড়িতে তৈরি প্রাকৃতিক পানীয়তে কোনো কৃত্রিম উপাদান যোগ করা হয় না। সুতরাং সব বয়সীদের জন্যই এটি উপকারী।

আখের রস
আখের রস হল কাঁচা আখ থেকে চেপে প্রাপ্ত নির্যাস। আখের রসের সঙ্গে বিট লবণ, পুদিনাপাতা এবং লেবুর রস মিশিয়ে খেলে সঠিক স্বাদ পাওয়া যায়। এক কাপ আখের রসে ১৮০ ক্যালোরি, ৩০ গ্রাম চিনি থাকে। এতে ডায়েটারি ফাইবার বেশি থাকে।

ডাবের জল
গরমের সময়ে ডাবের জল হতে পারে আপনার জন্য উপযুক্ত পানীয়। এক কাপ ডাবের জলে থাকে ৬০ ক্যালোরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৮ গ্রাম চিনি এবং পর্যাপ্ত পটাসিয়াম। ডাবের জলে ৯৪% জল থাকে।

বেলের শরবত
গ্রীষ্মে শরবত তৈরির জন্য বেল একটি পরিচিত ফল। এই শক্ত খোসাযুক্ত ফল হলো পুষ্টির পাওয়ার হাউস। বেলে রয়েছে বিটা-ক্যারোটিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফাইবারের মতো ট্রেস উপাদান।

পুদিনার শরবত
শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে এবং সতেজ অনুভূতির জন্য খাওয়া হয় পুদিনা। গোলগাপ্পা হোক বা চটপটি, সন্ধ্যার নাস্তা ইত্যাদিতে পুদিনা প্রায় প্রতিটি খাবারের একটি সাধারণ সংযোজন। পুদিনা ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন সি, ডি, ই এবং এ সমৃদ্ধ। পুদিনার শরবত গরমে আপনাকে ভেতর থেকে শীতল অনুভূতি দেবে।

আম পান্না
কাঁচা আমের ক্বাথ, জিরা এবং পুদিনা পাতা ব্যবহার করে তৈরি করা হয় আম পান্না। এক গ্লাস আম পান্নায় ৯৩ ক্যালোরি রয়েছে, আরও আছে প্রায় ৫ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১.৫ গ্রাম প্রোটিন।

জিরাজল
নোনতা স্বাদযুক্ত পানীয় জিরাজল। এটি অনেকেরই প্রিয়। এক গ্লাস জিরাজলে থাকে ৬৯ ক্যালরি, ১.৯ গ্রাম প্রোটিন, ৫.৫ গ্রাম কার্বোহাইড্রেট এবং ১.৪ গ্রাম ফাইবার। গরমে আপনার জন্য একটি আরামদায়ক প্রাকৃতিক পানীয় হতে পারে জিরাজল।

লেবুর শরবত
লেবুর শরবত হলো গরমের সময়ে অন্যতম পরিচিত প্রাকৃতিক পানীয়। ১০০ গ্রাম লেমনেডে ২৯ ক্যালোরি, ১.১ গ্রাম প্রোটিন, ২.৫ গ্রাম চিনি, ২.৮ গ্রাম ফাইবার এবং ৯.৩ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress