জীবনযাপন

সাবধান! আপনার মুখে ব্রণ থাকলে যেসব ভুলগুলো করবেন না, জেনেনিন বিস্তারিত

ত্বকের শত্রু হলো ব্রণ। এই শত্রু আপনার ত্বকের সৌন্দর্য নষ্ট করার জন্য একাই একশো! প্রথমে ছোট একটি দানার মতো জন্ম নিয়ে এরপর বড় হয়, সেখানে জমতে পারে পুঁজও। একে ইংরেজিতে বলে অ্যাকনে বা পিম্পল, বাংলা বলা হয় ব্রণ। ব্রণ হলে তা আপনার সৌন্দর্য কমিয়ে দেওয়ার পাশাপাশি নষ্ট করে আত্মবিশ্বাসও।

বয়ঃসন্ধির সময়ে এই সমস্যা বেশি হয়। তবে শুধু এসময়েই নয়, বরং যেকোনো বয়সেই ত্বকে এই সমস্যা দেখা দিতে পারে। হরমোনাল পরিবর্তনের পাশাপাশি অতিরিক্ত তৈলাক্ত ত্বক, জিনগত কারণ, ইনফেকশন ইত্যাদি নানা কারণে হতে পারে ব্রণের সমস্যা। ব্রণ হলে আমরা অজান্তেই এমনকিছু ভুল করে ফেলি, যেগুলো হতে পারে ভোগান্তির কারণ। তখন সমস্যা না কমে আরও বাড়তে পারে। জেনে নিন ব্রণ হলে কোন ভুলগুলো করা যাবে না-

ব্রণ গেলে দেওয়া

এই অভ্যাস আমাদের বেশিরভাগেরই আছে। মুখে ব্রণ দেখা গেলেই তা গেলে না দেওয়া পর্যন্ত যেন স্বস্তি পাওয়া যায় না! এই স্বভাবের কারণে আরও বেশি সমস্যায় পড়তে হয়। এটি ব্রণের পরিমাণ আরও বাড়িয়ে তোলে। সেইসঙ্গে নখ দিয়ে খোঁটাখুঁটির কারণে হতে পারে ইনফেকশন। তাই ব্রণ হলে শুকিয়ে যাওয়া পর্যন্ত সময় দিতে হবে।

ব্রণ খোঁটাখুঁটি

ব্রণ খোঁটাখুঁটি করার বদ অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। অনেকেই ব্রণ হলে তা খুঁটতে থাকেন। ব্রণ গেলে দেওয়ার মতো এটিও ক্ষতিকর অভ্যাস। বিশেষজ্ঞরা এই কাজ করতে একেবারেই নিষেধ করেন। ব্রণ হলেও তা খোঁটাখুঁটি করা চলবে না। এই অভ্যাস সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাতে ক্ষতি ছাড়া কোনো উপকার হবে না।

বারবার মুখ পরিষ্কার করা

অনেকে মনে করেন, বারবার মুখ পরিষ্কার করলেই বুঝি ত্বক বেশি ভালো থাকে! এটি আসলে ঠিক নয়। কারণ বারবার মুখ ধোওয়ার কারণে ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। শুধু জল দিয়ে পরিষ্কার করলে ত্বক কম ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু বেশিরভাগই সাবান বা ফেসওয়াশ দিয়ে বারবার মুখ পরিষ্কার করে থাকেন। এটি ব্রণের সমস্যাকে আরও বাড়িয়ে তোলে।

সঠিক ফেসওয়াশ ব্যবহার না করা

অনেকে ত্বক ভালো রাখতে ফেসওয়াশ ব্যবহার করেন। কিন্তু সেটি আসলেই ত্বকের জন্য উপযুক্ত কি না তা জানেন না। মুখ পরিষ্কার রাখতে আপনি যে ফেসওয়াশ ব্যবহার করছেন, সেটি আপনার ত্বকের জন্য মানানসই কি না তা জেনে নিন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করুন। এতে ব্রণের সমস্যা কমবে।

ক্ষতিকর ক্রিম ব্যবহার করা

ত্বকের যত্নে আমরা যে ক্রিম ব্যবহার করি, সেটি কি আসলেই ত্বকের যত্ন নেয়? অনেকেই বিজ্ঞাপন দেখে প্রলোভিত হয়ে ভুলভাল ক্রিম কিনে এনে ব্যবহার করেন। কিন্তু সেসব ক্রিম ব্রণ কমাতে সাহায্য করে না। এতে সমস্যা আরও বাড়তে পারে। তাই ক্রিম ব্যবহারের আগে সেটি আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না সেটি খোঁজ নিয়ে জেনে নিন।

Related Articles

Back to top button