ওভেন পরিষ্কার করবেন যেসব সহজ উপায়ে! জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

খাবার গরম করার জন্য মাইক্রোওয়েভ ওভেনের কদর বিশ্বজুড়ে। বাসা, রেস্তোরাঁ কিংবা অফিসে অনেকেই ওভেন ব্যবহার করেন। তবে খাবারে পুষ্টিমান অক্ষুণ্ন রাখার জন্য ওভেন পরিষ্কার করার প্রয়োজন দেখা দেয়। কারণ অপরিষ্কার অবস্থায় মাইক্রোওয়েভ ওভেন চালালে খাবারে ভ্যাপসা গন্ধ তৈরি হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই মাসে অন্তত ২-৩ বার ওভেন পরিষ্কার করা জরুরি।

বেকিং সোডা

মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কারে যেসব জিনিস ব্যবহৃত হয় তার মধ্যে বেকিং সোডা অন্যতম। জলর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ওভেনে ছিটিয়ে রাখুন। কয়েক ঘণ্টা এভাবে রাখার পর সাদা ভিনেগার স্প্রে করুন। এতে জল মিশ্রিত বেকিং সোডা গলে যাবে। তারপর একটি ভেজা কাপড় দিয়ে ভালোভাবে ওভেনটি মুছে ফেলুন। ওভেন পরিষ্কারে বেকিং সোডা ব্যবহৃত হলে দুর্গন্ধ ও তেলতেলে ভাব দূর হয়ে যায়।

লবণ

যখন ওভেনের ভেতর পনির অথবা তেল ছিটকে পড়ে, তখন খানিকটা লবণ ছিটিয়ে দিন। তারপর ঠাণ্ডা হলে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। লবণের সঙ্গে সামান্য দারুচিনি গুঁড়া মিশিয়েও দিতে পারেন। বাজে গন্ধ দ্রুত দুর হয়।

আপেল সিডার ভিনেগার

ওভেন পরিষ্কার করার জন্য ভিনেগার ব্যবহার করা যেতে পারে। অনেক সময় ওভেনের ভেতর শুকিয়ে যাওয়া বা জমে যাওয়া খাবার দূর করতে এক কাপ আপেল সিডার ভিনেগারের সঙ্গে দুই চা-চামচ চিনি মিশিয়ে দিন। ওভেন গরম থাকা অবস্থায় ছিটিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। তারপর ঘষে ঘষে ওভেনের সমস্ত দাগ উঠিয়ে ফেলুন।

লেবু

ওভেনের দুর্গন্ধ দূর করতে লেবুর সাহায্য নেওয়া যায়। কোনও একটি বাটিতে দুটি লেবু চিপে নিন। লেবুর টুকরাও সেখানে রাখুন। তারপর ২৫০ ডিগ্রি তাপে কাপটি ওভেনে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। জল যখন ফুটতে শুরু করবে তখন তাপ বন্ধ করুন। তবে এই সময় ওভেনের দরজা খোলা ঠিক হবে না। কারণ ওভেনের দুর্গন্ধ দূর করা ছাড়াও ভেতরের তেলতেলে ভাব দূর করাও প্রয়োজন।

Related News