হরমোন কী জানেন? এর ভারসাম্যহীনতার লক্ষন, কারন এবং প্রতিকার গুলো, জেনেনিন বিস্তারিত

মানুষের দেহে হরমোনের পরিবর্তনের কারনে বিভিন্ন সমস্যার সম্মুক্ষীন হতে হয়। অনেক সময় দেখা দেয় মারাত্নক রোগও। আজ আপনারা জানতে পারবেন হরমোন কী? এর ভারসাম্যহীনতার লক্ষন, কারন এবং প্রতিকার।

হরমোন কী?
মানবদেহে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ যা গ্রন্থি হতে নারী-পুরুষ উভয়ের নির্দিষ্ট অনুপাতে নিঃসারিত হয় এবং শারিরীক ক্রিয়া, বিক্রিয়া, বিভিন্ন রোগ প্রতিরোধ, রক্ত চাপ নিয়ন্ত্রন, মাতৃদুগ্ধ তৈরি, শারীরিক বৃদ্ধি, যৌন পরিপক্কতা ইত্যাদি সহ আরো অনেক ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। মানুষের মস্তিকের নিচে হাইপোব্যালাথার্ম নামক জায়গা হতে ঝুলে থাকে হরমোর নিঃসরনের প্রধান গ্রন্থি পিটুইটারি। হাইপোব্যালাথামে হরমোন প্রস্তুত হয়ে তা পিটুইটারিকে সংকেত দেয়। মানব দেহের বিভিন্ন কাজে পিটুইটারি গ্রন্থি হরমোন নিঃসৃত করে। পিটুইটারি গ্রন্তকে মাস্টার গ্লান্ড বলে।

ভারসাম্যহীণতার লক্ষন
ব্রন- মাঝে মাঝেই অনেকে পরেন ব্রন অথবা ব্লাকহেড এর সমস্যায়। এ সমস্যাগুলো হয় হরমোনের ভারসাম্যহিনতার কারনে। অ্যান্ডোজেন হরমোনের হ্রাস বৃদ্ধির কারনেই হয় এই অস্বাভাবিকতা। মাথাব্যাথা- কারণ ছাড়াই যদি কারো বার বার মাথা ব্যাথা হয় তাহলে অবশ্যই বুঝে নিতে হবে এটা হরমোন জনিত সমস্যা। বিশেষ করে মানসিক চাপের কারনে এস্ট্রোজেন হরমোনের ভারসাম্যহীনতার কারনে এই মাথা ব্যাথা হতে পারে।

নিদ্রাহীনতা- হরমোনের ভারসাম্যহীনতার কারনে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগে। এবং নানান রোগের সৃষ্টি হয়। অতিরিক্ত ঘাম- অতিরিক্ত ঘাামানোও হরমোনের ভারসাম্যহীনতার কারন। মানবদেহের তাপমাত্রা নিয়ত্রন করে হরমোন। হরমোনের ভারসাম্যহীনতা হলে দেহের তাপমাত্রার পরিবর্তন হয়। এরং অতিরিক্ত ঘাম হয়। হঠাৎ ওজন পরিবর্তন- হরমোনজনিত সমস্যার কারনেই হয় মানবদেহের ওজনের পরিবর্তন।

চুল পড়া- অনেকেই দেখেন মাঝে মাঝে তাদের অতিরিক্ত চুল পরে যাচ্ছে। এ সমস্যাটা হরমোনের পরিবর্তনের কারনেই হয়ে থাকে। এ সমস্যার জন্য যে হরমোন গুলো দায়ী তা হচ্ছে থাইরয়েড, ইনসুলিন এবং টেস্টোস্টেরন হরমোন। ঠিকমতো হজম না হওয়া- খুব সতর্কতার সাথে খাবার খাওয়ার পরেও যদি হজমে সমস্যা দেখা দেয় তাহলে বুজতে হবে এটা হরমোনের ভারসাম্যহীনতার কারনে হয়েছে। অতিরিক্ত ক্ষুধা- হরমোনের ভারসাম্যের কারনেই অতিরিক্ত ক্ষুধা দেখা দেয়।

কারন
মানবদেহে হরমোনের স্বভাবিক অবস্থা গঠনের পরিবর্তনের ফলে হরমোন রোগ হয়। এটাই হরমোন রোগের প্রধান কারন।

প্রতিকার
অনেকেই মোটা হওয়ার জন্য বিভিন্ন ওষুধ নেয় যার কারনে মানুষের শরীরে হরমোনের তারতম্য হয়। হরমোর রোগের জন্য সবচেয়ে বেশী প্রয়োজন হলো পযাপ্ত ঘুম। পর্যপ্ত ঘুম না হলে হরমোনের ভারসাম্য বজায় থাকে না। এবং হরমোন জনিত রোগ দেখা দেয়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress