আপনি কি জানেন কোন ফল কখন খাওয়া ভালো? না জানলে জেনেনিন

গ্রীষ্মকালের সবচেয়ে বড় আকর্ষণগুলোর একটি নিশ্চয়ই রসালো ফল। আম, জাম, তরমুজ—কোনটি ছেড়ে কোনটি খাবেন! সব ফলেরই হরেক গুণ। কিন্তু একটি প্রশ্ন না করলেই নয়। ফল কখন খাবেন? এই প্রশ্নের সঠিক উত্তর অনেকেরই জানা নেই।

ভারী খাবার খাওয়ার পরে অনেকেই ফল খান। তাদের ধারণা, এতে খাবার ভালোভাবে হজম হয়। আবার কারো কারো ধারণা, খালি পেটে ফল খাওয়া সবচেয়ে ভালো। তাতে ফলের সবচেয়ে বেশি পুষ্টিগুণ শরীর পায়।

বিশেষজ্ঞরা বলছেন, সব ফলের ক্ষেত্রে এক নিয়ম মেনে চলার দরকার নেই। অনেকগুলো ফল রয়েছে, যা ভরা পেটে খাওয়া ভালো। আবার কোনো কোনো ফল খালি পেটে খাওয়াই উত্তম।

যে তিনটি ফল খালি পেটে উপকার বেশি-

তরমুজ: সকালে খালি পেটে তরমুজ খাওয়া বেশি ভালো। কারণ গরমকালে শরীরে ইলেকট্রোলাইটের অভাব হয়। এই ফল সেই অভাব দূর করতে পারে। সকালে খেলেই উপকার বেশি পাওয়া যায়।

পাকা পেঁপে: এটি শরীরে জমে থাকা টক্সিন পরিষ্কার করতে দারুণভাবে কাজ করে। সকালে খালি পেটে পেঁপে খেলে তাই শরীরের উপকার হয় বেশি। এমনকী যদি খাবার খাওয়ার ৪৫ মিনিট আগে এই পেঁপে খেয়ে নেয়া যায়, তাডহলে সবচেয়ে ভালো।

আমন্ড: কাঠবাদাম বা আমন্ডও এমন একটি ফল, যা সকালে খালি পেটে খেলে অনেক বেশি উপকার পাওয়া যায়। আরও বেশি উপকার পাওয়া যায়, যদি এটি সারা রাত জলে ভিজিয়ে রাখা যায়।

গ্রীষ্মে এই তিনটি ফলের যে কোনো একটি সকালে খালি পেটে খান। তাতে শরীরের নানা ধরনের উপার হতে পারে।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress