আপনি কি আপনার লিভার সুস্থ রাখতে চান! তাহলে ব্যবহার করুন এই ৫টি সহজ ঘরোয়া টোটকা

Written by News Desk

Published on:

লিভারের সমস্যা একবার চেপে বসলে তার থেকে রেহাই পাওয়া কঠিন। তখন এক এক করে খাবারের উপরে বসবে নিষেধাজ্ঞা। লিভারের কাজ হল শরীরে জমা টক্সিনকে ছেঁকে বের করে দেওয়া। কিন্তু লিভার যদি এই কাজ না করতে পারে তাহলে শরীরে বিভিন্ন রোগ একের পর এক বাসা বাঁধতে থাকে। তাই লিভার পরিষ্কার রাখা খুব জরুরি। জেনে নেওয়া যাক লিভার সুস্থ রাখার কয়েকটি উপায়-

১) লিভার সুস্থ রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন। এর জন্য দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। দিনে অন্তত ২ থেকে ৩ লিটার জল না খেলে লিভার দুর্বল হতে থাকে।

২) লিভার সুস্থ রাখতে রসুনও খুব কার্যকরী। রসুনে অ্যালিসিন ও সেলেনিয়াম থাকে যা লিভারকে সুস্থ রাখে। তাই রোজ খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খান। লিভারের রোগ দূরে থাকবে।

৩) কাঁচা হলুদ লিভারের জন্য খুব উপকারী। কাঁচা হলুদ অ্যান্টি সেপটিকের কাজ করে। তাই জীবাণু সংক্রমণ থেকে দূরে থাকতে খালি পেটে কাঁচা হলুদ চিবিয়ে খান। এতে উপকার পাবেন।

৪) শরীরে অতিরিক্ত টক্সিন দূর করতে রোজ সকালে এক গ্লাস গরম জলে লেবুর রস মিশিয়ে পান করুন। এতে সহজেই শরীরের টক্সিন দূর হয়। তাই সুস্থ থাকতে রোজ এক গ্লাস লেবু জল খান।

৫) লিভার সুস্থ রাখতে গ্রিন টিও খুব উপকারী। রোজ তাই ১ থেকে ২ কাপ করে গ্রিন টি খান। শরীরের অতিরিক্ত টক্সিন দূর হবে সহজেই।rs

Related News