আপনার ত্বকের অবাঞ্ছিত লোম দূর করুন, এই সহজ উপায়ে! জেনেনিন

Written by News Desk

Published on:

অনেকে আবার ত্বকের অবাঞ্ছিত লোম দূর করে বাজারের হেয়ার রিমুভাল ক্রিম’বা ‘ওয়াক্সিং জেল’ব্যবহার করে। তবে এখানেও একটা ঝুঁকি থাকে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার। যা ফলে ত্বকে দেখা দিতে পারে ত্বকে র্যা শ উঠা, জ্বালা ইত্যাদি সহ নানা সমস্যা। তার উপর সামনে ঈদ। এ যেনো এক মহা সমস্যা মহিলাদের জন্য। তাই ঘরোয়া উপায়ে পার্শ্ব প্রতিক্রিয়াহীন পদ্ধতিতে মহামারির এই সময়ে ঘরেই করতে পারেন ওয়াক্স।

চলুন জেনে নেই কিভাবে ঘরোয়া উপায়ে ত্বকের অতিরিক্ত লোম দূর করার যায়।

১. চিনি- ৩ কাপ

২. লেবুর রস- চায়ের কাপের আধা কাপ

৩. জল- চায়ের কাপের আধা কাপ

৪. এসেনসিয়াল ওয়েল বা টি ট্রি ওয়েল- ২ চামচ

৫. মধু- ৩-৪ চামচ

৬. পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ
পদ্ধতি

প্রথমে একটি পাত্রে সামান্য জল দিয়ে চিনি গরম করে নিন। এখন ভাল করে নাড়তে থাকুন যত ক্ষণ না চিনি গলে না যায়। চিনি গলে যাওয়ার পর এর সাথে মধু, লেবুর রস আর এসেনশিয়াল ওয়েল দিন। এখন অপেক্ষা করতে হবে এই মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত। তার পর পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

এবার মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর একটি কাঠের কাঠি বা কাঠের সামান্য চওড়া টুকরো দিয়ে সেটি হাতে পায়ের লোমের মাখিয়ে নিন। খেয়াল রাখতে হবে, ওয়াক্স (মিশ্রণটি) খুব বেশি পাতলা বা ঘন যেন না হয় বা গরমও যেন না হয়। মিশ্রণটি যদি গরম থাকে তাহলে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এবার ত্বকের মিশ্রণ মাখানো অংশের উপর পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ ভাল করে চেপে লাগিয়ে নিন। তারপর লোমের যে দিকে বৃদ্ধি তার উল্টো দিকে টানুন। এভাবে পর পর কয়েকবার করার পর দেখবেন পার্লারের মতোই পারফেক্ট ওয়াক্স হয়ে গেছে একেবারে ঘরোয়া উপায়ে।rs

Related News