শরীরে এনার্জি বৃদ্ধি করার জন্য, জেনেনিন কোন খাবার খেলে উপকার পাবেন দ্রুত

দৈনন্দিন কাজ করতে মানবদেহে প্রয়োজন হয় পর্যাপ্ত পরিমাণ শক্তির। শক্তির অভাব হলেই ক্লান্তি ঘিরে ধরবে আপনাকে। ফলে মন বসবে না কোনও কাজে। শক্তির প্রধান উৎস হল খাদ্য। কিন্তাতু কী খেলে দ্রুত শক্তি পাবেন? তাৎক্ষণিকভাবে দূর হবে ক্লান্তি?

১) কলা:
কলা এনার্জির দুর্দান্ত উৎস। এটি পটাসিয়াম, ফাইবার, ভিটামিন বি ৬ সমৃদ্ধ, যা শরীরে শক্তি প্রদান করতে সহায়তা করে। তাছাড়া ফাইবারসমৃদ্ধ কলা, অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে এবং মেটাবলিজম ত্বরান্বিত করতেও অত্যন্ত সহায়ক।

২) দই:
ডায়েটেশিয়ান এবং চিকিৎসকরা প্রায়ই দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। দই শরীরকে শীতল করার পাশাপাশি, শক্তি প্রদান করতেও সক্ষম। দই ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ, এটি একটি খনিজ যা শরীরে এনার্জি প্রদান করে। এছাড়াও, দই হজম ক্ষমতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। বদহজম এবং পেট ফোলা কমায়।

৩) ডাবের জল:
শরীর শীতল করে ডাবের জলও। শরীরের ক্লান্তি দূর করতে দুর্দান্ত কার্যকর এটি। এটি শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি, তাৎক্ষণিক শক্তি বর্ধক হিসেবেও কাজ করে। শরীর থেকে সমস্ত ক্ষতিকারক বর্জ্যও বের করে দেয়। এতে খনিজ উপাদান রয়েছে, যা শরীরে জলের ভারসাম্যতা বজায় রাখে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৪) আমন্ড:
পুষ্টির পাওয়ার হাউজ হল বাদাম। বাদাম স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরপুর, যা শরীরকে শক্তি জোগাতে সাহায্য করে। এগুলিতে প্রচুর পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং হেলদি ফ্যাট রয়েছে, যা শরীরকে ধীরে ধীরে শক্তি যোগায়। উচ্চ পরিমাণে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট শক্তির মাত্রা বাড়ায়। আমন্ডে উপস্থিত ম্যাঙ্গানিজ এবং ভিটামিন-বি ক্লান্তি দূর করতেও সাহায্য করে।

৫) চকোলেট:
চকোলেটে থাকা চিনি এবং ক্যাফেইন উভয়ই কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মাত্রা বৃদ্ধি করার পাশাপাশি, এটি শক্তি বর্ধক হিসেবেও কাজ করে। চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান। এটি উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং প্রদাহের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৬) ডিম:
প্রোটিন সমৃদ্ধ ডিম এনার্জির দুর্দান্ত উৎস। ডিমে leucine নামক অ্যামিনো অ্যাসিড বর্তমান, যা শরীরের শক্তি উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে।

৭) কফি:
তাৎক্ষণিক শক্তি বর্ধক হিসেবে কফি দুর্দান্ত কার্যকর। তাই, ক্লান্তি দূর করতে অনেকেই কফি বেছে নিতে পছন্দ করেন। কফি কেবল তার স্বাদের জন্যই নয়, এটি শক্তি বৃদ্ধির জন্যও জনপ্রিয়। এটি ক্যাফেইন সমৃদ্ধ, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। কফি শরীরকে আরও সজাগ করে তোলে এবং আরও ভাল পারফরম্যান্সে সহায়তা করে।

News Desk

Recent Posts

বেশি তরমুজ খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বাজারে এখন তরমুজ বেশ সহজলভ্য। এই রসালো ফল খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে প্রতিদিন এই ফল খাওয়া কি স্বাস্থ্যের…

3 hours ago

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

24 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

1 day ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

2 days ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

3 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago