গরমে আপনার ত্বক ভাল রাখতে নিয়মিত এক্সফোলিয়েট করুণ অ্যালোভেরা জেল দিয়ে, জেনেনিন ব্যবহার পদ্ধতি

Written by News Desk

Published on:

প্রচণ্ড গরম ও প্যাচপ্যাচে ঘামে ঘরোয়া উপায়ে ত্বক ও চুলের পরিচর্যার কাজ আরও কঠিন হয়েছে। এই অবস্থায় রূপচর্চার অ্যালোভেরা জেল ব্যবহার করলে আরাম পাবেন। অ্যালোভেরার কুলিং ও অ্যন্টেসেপ্টিক কার্যকারিতাও রয়েছে। তাই এই গরমে ও ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা ব্যবহারে ত্বকের যেমন আরাম পাবে তেমন অ্যালোভেরার গুণে ত্বকের হাজারো সমস্যার সমাধানে হবে। ত্বক পরিচর্যার অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ হল এক্সফোলিয়েশনা বা ত্বকের মৃত কোষ সরিয়ে পরিষ্কার করে দেওয়া। এটা নিয়মিত করা না হলেই ত্বকের মৃত কোষ, ঘাম ও ধুলো বালি সব মিলে জীবাণু সংক্রমণের ঝুঁকি কয়েকগুণ বাড়িয়ে তোলে। তাই দেখে নিন নিত্যদিনের পরিচর্যায় কীভাবে এক্সফোলিয়েটার হিসেবে ব্যবহার করবেন অ্যালোভেরা।

অ্যালোভেরা দিয়ে ফাটা পায়ের যত্ন নিন এভাবে

রোদে পুড়ে ও ধুলো ময়লা লেগে শুষ্ক ও মলিন পায়ের হাল ফেরাতে পারে অ্যালোভেরা। এ ক্ষেত্রে নিয়মিত অ্যালোভেরার ফুট মাস্ক ব্যবহার করলে উপকার পাবেন। পা হয়ে উঠতে তুলতুলে নরম।

এভাবে বানিয়ে নিন অ্যালোভেরা ফুট প্যাক

একটি পাত্রে আধ কাপ ওটমিল, আধ কাপ কর্নমিল, চার বড় চামচ অ্যালোভেরা জেল ও আলসেন্টেড বডি লোশন ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে গোড়ালি এক্সফোলিয়েট করুন। ভাল করে ডলে নিয়ে এই মিশ্রণ টি পায়ে ১০ মিনিট পর্যন্ত লাগিয়ে রেখে দিন। এর পর ইষদুষ্ণ জল দিয়ে পা ধুয়ে ফেলুন।

বডি স্ক্রাবার হিসেবে অ্যালোভেরা

বডি স্ক্রাব হিসেবে অ্যালোভেরা দারুণ কার্যকরী। কারণ এতে স্যালিসাইলিক অ্যাসিড থাকে। এই স্যালিসাইলিক অ্যাসিড ডেড স্কিন পরিষ্কার করতে ভীষণ কার্যকরী।

এভাবে বানিয়ে নিন বডি স্ক্রাব

আধ কাপ অ্যালোভেরা জেলের সঙ্গে পর্যাপ্ত পরিমাণে ব্রাউন সুগার ও সন্ধক লবণ মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। ত্বক ভীষণ শুষ্ক হলে এতে ওটমিলও মেশাতে পারেন। স্নানের আগে আলতো হাতে ভাল করে ডলে নিয়ে গা ধুয়ে নিন। তফাতটা নিজেই বুঝতে পারবেন।rs

Related News