দেখেনিন, যে ফলগুলো ওজন কমানোর পাশাপাশি করবে ক্যান্সারেরও প্রতিরোধে সাহায্য, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

দিনের শুরুতে প্রাতঃরাশ খুব গুরুত্বপূর্ন। এ সময় অন্যান্য খাবারের সঙ্গে যে কোনো একটি ফল খেতে পারেন। এক্ষেত্রে মৌসুমী ফল বেছে নেওয়াটাই ভালো। বেশিরভাগ সময়ই প্রাতঃরাশের টেবিলে আপেল বা কলাকে বেছে নেন অনেকে। আপেল বা কলাতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফাইবার পর্যাপ্ত পরিমাণে থাকলেও ভিটামিন সি’র ঘাটতি রয়ে যায়। সেজন্য প্রাতঃরাশে রাখতে পারেন আনারস।

আনারসে রয়েছে অনেকগুণ। এর মধ্যে অন্যতম ভিটামিন সি। ওজন কমাতে সাহায্য করে ভিটামিন সি। তাই খাবারের তালিকায় আনারস রাখলে একদিকে যেমন পেট ভরবে তেমনই শরীরের বাড়তি ক্যালরি কমবে। লো ক্যালরির মিষ্টি এই ফলে থাকে প্রচুর ফাইবার।

এক কাপ আনারসে থাকে ৭৮.৯ মিলিগ্রাম ভিটামিন সি। এছাড়াও থাকে প্রচুর পরিমানে আয়রন। হজম ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে আনারস।

নিয়মিত হজমে সাহায্য করে আনারস। তাই হজম সংক্রান্ত যে কোনো ওষুধ তৈরি করার সময় ব্যবহার করা হয় আনারস। প্রচুর জল থাকায় আনারস ডিহাইড্রেশন দূর করে।

এক কাপ আনারসে থাকে ৭৬ শতাংশ ম্যাঙ্গানিজ। এর ফলে আনারস হাড় শক্ত করে। শিশু ও বৃদ্ধদের জন্য আনারস বিশেষ উপকারি। তবে কেবল প্রাতঃরাশে নয়, আনারস দিনের যে কোনো সময়ই খাওয়া যায়।

Related News