এই গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন নতুন স্বাদের ‘তরমুজের কুলফি’, জেনেনিন তৈরির পদ্ধতি

Written by News Desk

Published on:

গরমে নানান রকম মৌসুমি ফল পাওয়া যায়। আম-আনারসের স্বাদ আলাদা ঠিকই। কিন্তু গরমকালে তরমুজের মতো আরামের ফল আর হয় না। গলা ভেজানো থেকে শুরু করে গরমে শরীরের আরাম, তরমুজের জুড়ি মেলা ভার।

তরমুজ দিয়ে শরবত থেকে শুরু করে নানান রকম খাবার তৈরি করে খেয়ে থাকেন সবাই। সে তালিকায় আরো একটি রেসিপি যোগ করতে পারেন। আর সেটি হচ্ছে তরমুজের কুলফি। গরমের সন্ধ্যায় কোনো অতিথি এলে তাকেও খেতে দিতে পারেন এই স্বাস্থ্যকর কুলফি। তরমুজের কুলফি বানানোও সহজ, আর সময়ও লাগবে মাত্র ২০ মিনিট। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: তরমুজ ১ কাপ (ছোট করে কুচনো), শসা ১টি (ছোট করে কুচনো), চাট মশলা ১ চা চামচ, লবণ আধা চা চামচ, চিনি ২ চামচ, লেবুর রস ১ চা চামচ।

প্রণালী: প্রথমে তরমুজ কুচিগুলো একটি ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। একই পদ্ধতিতে শসা কুচিও ব্লেন্ড করে নিন। দু’টি ফলই থকথকে হয়ে থাকবে। তখন একটি পাত্রে তরমুজ, শসা, লবণ, চাট মশলা, চিনি আর লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। সম্পূর্ণ মিশ্রণটি আবারো ব্লেন্ডারে একটু ব্লেন্ড করে নিন। তারপর কুলফি বানানোর ছাঁচে মিশ্রণটি দিন। ছাঁচের মুখ বন্ধ করে ফ্রিজে জমতে দিন কুলফি। কুলফি জমতে কয়েক ঘণ্টা লাগবে। ঘণ্টা তিনেক পর ফ্রিজ খুলে ছাঁচ থেকে বের করে নিন কুলফি। ফ্রেশ ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা সুস্বাদু তরমুজের কুলফি।

Related News