BIG BRAKING – এই প্রচণ্ড গরমের মধ্যে ঠিক কি জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর, দেখেনিন!

More articles

টোটকা24×7 ডেস্ক: হাঁসফাঁস গরম গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে বঙ্গবাসী পুরো অতিষ্ঠ শুধু তাই নয় এই গরমের দাবদাহে প্রচুর মানুষ অসুস্থ হয়ে পড়ছেন‌। মে মাস শুরু হতে হতেই কলকাতা রানিগঞ্জ এসব জায়গায় তাপমাত্রা পৌঁছে গেছে 42 ডিগ্রী থেকে 44 ডিগ্রী অবধি। মাঝখানে ফনির ঝড়ে কিছু কিছু জায়গায় বৃষ্টি হলেও সকল রাজ্যের ফনি প্রভাব ফেলতে পারে নি তাই কিছুদিনের মধ্যেই আবহাওয়া সেই আগের মতই রূপ ধারণ করেছে।
বুধবার মৌসম ভবনের ঘোষণা করেছিলেন কেরলে বর্ষার ঢোকার দিন পিছিয়ে গেছে। 6 জুন বর্ষা ঢোকার কথা কিন্তু যা অবস্থা হয়ে গেছে তাতে আরও দু’দিন সময় লাগবে। সংবাদ সংস্থা এ এন আই কে মৌসম ভবনের অধিকর্তা এইচ আর বিশ্বাস জানান আগামী 96 ঘণ্টার মধ্যে বর্ষা কেরলে ঢুকবে এর 24 ঘন্টার মধ্যে উত্তর ও দক্ষিণ ওড়িশায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে।

কিন্তু চলবে এরকম এই অস্বস্তিকর গরম এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। তাপমাত্রা কম থাকলেও কলকাতাকে ভোগাবে অতিরিক্ত আর্দ্রতা টানা প্রায় এক মাস ধরে সর্বোচ্চ আদ্রতা 90 এর উপর রয়েছে। এদিকে হাওয়া অফিস জানিয়েছে দক্ষিণ 24 পরগনা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি এবং নদীয়ায় তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে একই সঙ্গে পুরুলিয়া বাঁকুড়া পূর্ব পশ্চিম বর্ধমান পশ্চিম মেদিনীপুর বীরভূম মালদা প্রকৃতি জায়গায় তাপপ্রবাহের সর্তকতা জারি হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আজকে স্বাভাবিকের তুলনায় এই জেলাগুলি 2,3 ডিগ্রি তাপমাত্রা বেশি থাকবে। রবিবার বঙ্গোপসাগরের উপকূল ঘেঁষে অসমের গোয়ালপাড়া আলিপুরদুয়ার থেকে গ্যাংটক গ্যাংটক বর্ষা ঢুকেছে বাংলায় উত্তর এবং সিকিমের ঢুকেছে মৌসুমী বায়ু তাই উত্তরের জেলাতে হবে ভারী বৃষ্টিপাত। কিন্তু কলকাতা সহ অন্যান্য দক্ষিণবঙ্গ বাসিন্দাদের কাটাতে হবে এরকম অবস্থা বৃষ্টির আপাতত দেখা মিলবে না

Latest