মেয়াদোত্তীর্ণ হলেও যে ৫ জিনিস বদলান না অনেকেই! এতে হতে পারে মারাত্মক ক্ষতি

Written by News Desk

Published on:

যে কোনো প্যাকেটজাত খাবার, প্রসাধনী কিংবা বিভিন্ন জিনিস কেনার আগে সবাই মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে নেন। আর সেসব জিনিস মেয়াদোত্তীর্ণের পর ভুলে ব্যবহার করা হয় না।

তবে সবার ঘরেই এমন অনেক কিছুই আছে যা মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও ব্যবহার করা হয়। তেমনই ৫টি জিনিস সম্পর্কে জেনে নিন, যেগুলো নির্দিষ্ট সময়ের পর ব্যবহার করা উচিত নয়-

>> একই বালিশ বছরের পর বছর ধরে ব্যবহারের অভ্যাস আছে সবার মধ্যেই। নিশ্চয়ই ভাবছেন বালিশেরও কি মেয়াদ উত্তীর্ণ হয়! আসলেই তাই, বালিশে সবচেয়ে বেশি ধূলিকণা ও মৃতকোষ জমে।

বছরের পর বছর সেই বালিশ ব্যবহার করলে চর্মরোগ ও অ্যালার্জি হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই একটি বালিশ ২-৩ বছরের বেশি ব্যবহার করবেন না।

>> জুতার দিকে নজর রাখেন না কিংবা জুতা বদলানোর সময়ের দিকেও নজর থাকে না অনেকেরই! যত দিন জুতা নষ্ট না হয়ে যায় ততদিন সেটি ফেলেন না কেউ কেউ।

তবে মনে রাখবেন, খুব বেশি পুরোনো হয়ে গেলে ওই জুতা পরার কারণে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে। তাই প্রতি ৬ মাস অন্তর জুতা বদলাতে হবে।

>> একটি তোয়ালে ঠিক কতদিন ব্যবহার করা উচিত? এ প্রশ্নের উত্তর অনেকেরই জানা নেই। ১-৩ বছরের মধ্যেই একটি তোয়ালে বদলানো উচিত।

এক তোয়ালে দীর্ঘদিন ব্যবহারের অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। কেবল নির্দিষ্ট সময় অন্তর তোয়ালে ধুলেই হবে না, বরং নির্দিষ্ট সময় পর তোয়ালে বাতিল করাও জরুরি।

>> একটি টুথব্রাশ ৩ মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। তবে অনেকেই মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়ার পরও একই টুথব্রাশ ব্যবহার করেন। ফলে বিভিন্ন সংক্রমণের ঝুঁকি বাড়ে আবার দাঁতের স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

>> বেশিরভাগ পারফিউমের গায়ে মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ লেখা থাকে না। তবে অন্ধকার ও ঠান্ডা পরিবেশে রাখলে দীর্ঘদিন পারফিউম ভালো থাকে।

বিশেষজ্ঞদের মতে, একটি পারফিউম ৩ বছরের বেশি ব্যবহার করা অনুচিত। এরপর থেকে পারফিউমের গন্ধ মলিন হতে শুরু করে।

Related News