সাবধান! যে কারণে ভুলেও খালি পেটে চা পান করবেন না, জেনেনিন এই বিষয়ে বিশেষজ্ঞরা কি বলেছেন

Written by News Desk

Published on:

সকালে ঘুম থেকে উঠে চা পান না করলে অনেকেরই দিন শুরু হয় না। তবে প্রতিদিনকার এই অভ্যাস আপনার স্বাস্থ্যের জন্য হতে পারে বিপজ্জনক। এই ‘বেড-টি কালচার’ এর অভ্যাস শারীরিক নানা রোগের জন্য দায়ী।

যদিও চা খুবই জনপ্রিয় এক পানীয়, আবার এটি স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। তবে খালি পেটে কখনো চা বা কফি কোনোটিই পান করা উচিত নয়।

খালি পেটে চা পান করলে কী হয়?

খালি পেটে চা পান করলে অ্যাসিডিটি বা বদহজম হতে পারে। চায়ে থিওফাইলাইন নামক একটি যৌগ আছে, যার ডিহাইড্রেটিং প্রভাব থাকায় কোষ্ঠকাঠিন্য হতে পারে।

আবার সকালে চা পানের পর প্রথমে মুখের ব্যাকটেরিয়া চিনিকে ভেঙে ফেলে, যা মুখে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। এতে দাঁতের এনামেলের ক্ষয় হয়।

অনেকে আবার সকালে দুধ চা পান করেন! এতে পেট আরও ফুলে ওঠে দিয়ে ও অ্যাসিডিটিতে ভোগেন দিনভর।

কখন চা পান করবেন?

চা পান করার সর্বোত্তম সময় সাধারণত খাওয়ার ১-২ ঘণ্টা পরে। সকালেও এটি পান করতে পারেন, তবে খালি পেটে নয়। বেশিরভাগ মানুষ সন্ধ্যায় চা পান করেন, সাথে কিছু স্ন্যাকসও খান। যা স্বাস্থ্যের জন্য ভালো।

ওয়ার্কআউটের আগে সাধারণত কফি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে আপনি আরও শক্তি পাবেন। আবার ব্ল্যাক কফি অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সাহায্য করে।

ঘুম থেকে ওঠার খালি পেটে চা বা কফি পান না করে এক কাপ গরম জলে সামান্য লেবুর রস, এক চিমটি লবণ ও কালো মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে উপকার পাবেন। এই পানীয় ওজন কমাতে সাহায্য করে।

Related News