জীবনযাপন

জেনেনিন, মোবাইল চার্জে থাকলে যেসব সাবধনতা মানা জরুরি!

প্রযুক্তির এই যুগে আমাদের জীবনে বাড়তি মাত্রা যোগ করেছে স্মার্টফোন। মুহূর্তেই আমরা কেবল হাতের মুঠোয় পেতে পারি নানা তথ্য। অন্যদিকে যেকোন উৎসবে ছবি তোলার পাশাপাশি তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে জানতে পারি নানা ক্রিয়া প্রতিক্রিয়া। তবে স্মার্টফোনের ব্যবহারের ক্ষেত্রে কিছুটা সতর্ক অবলম্বনও আবশ্যক। অনেক সময় ফোনটি চার্জে দেওয়ার সময় ব্যাটারি থেকে হতে পারে বিস্ফোরণ।

স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ কোন নতুন ঘটনা নয়। বহু ক্ষেত্রেই দেখা যায় চার্জ দেওয়া অবস্থায় বিস্ফোরণ হয় ব্যাটারির। আহত হন অনেকেই। কিছু ক্ষেত্রে পরিণতি হয় মর্মান্তিক। বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে কিছু বিষয় নজর রাখা প্রয়োজন। প্রয়োজন সাবধানতার।

১. স্মার্টফোনের সঙ্গে দেওয়া চার্জার দিয়েই চার্জ দিন। অন্য কোন চার্জার দিয়ে চার্জ দেবেন না। চার্জার খারাপ হলে বা হারিয়ে গেলে সেই ব্র্যান্ডের চার্জার কেনার চেষ্টা করুন।

২. স্মার্টফোন চার্জে বসিয়ে কখন ব্যবহার করবেন না। ফোন কল তো নয়ই, ব্রাউজিং বা মেসেজ করাও নয়।

৩. ফোন ব্যবহার করার সময়ে যদি অস্বাভাবিক গরম মনে হয়, সঙ্গে সঙ্গে ব্যবহার বন্ধ করুন। ফোন অফ করুন। কভার পরানো থাকলে খুলে দিন। ফ্যান বা এসির নিচে রাখুন।

৪. ফোন চার্জের সময়ে কোন শব্দ হলে সঙ্গে সঙ্গে সুইচ অফ করুন। দোকানে ফোন ও চার্জার দেখান।

৫. ফোন চার্জ দিতে দিতে গরম হয়ে গেলে হালকাভাবে নেবেন না। প্রথমে চার্জ দেওয়া বন্ধ করে ফোন ঠান্ডা হতে দিন। এরপর ফোন সারানোর ব্যবস্থা করুন।

৬. ফোন খারাপ হলে সংস্থার সার্ভিস সেন্টারেই সারাবেন। বিশেষত ব্যাটারি অন্য কোন থার্ড পার্টির ব্যবহার করবেন না।

Related Articles

Back to top button