টুথ ব্রাশ বাথরুমে রেখে ডেকে আনছেন যেসব রোগ, জেনেনিন

Written by News Desk

Published on:

শহরকেন্দ্রিক বাসা মানেই টয়লেট ও গোসলখানা একসঙ্গে। যৌথভাবে করা এসব বাথরুমে পেস্ট ও টুথ ব্রাশ রাখেন প্রায় শতভাগ মানুষই। সেখানে দাঁড়িয়ে সকাল-সন্ধ্যা দিব্যি দাঁত ব্রাশ করছেন। ফলে দাঁত পরিষ্কারের চেয়ে মুখ ও শরীর বেশিই নোংরা করে ফেলছেন!

সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, বাথরুমে রাখা টুথ ব্রাশে মলজনিত জীবাণু থাকার শঙ্কা ৬০ শতাংশ। সেই জীবাণুর ৮০ শতাংশই আসে অর্ন্যের মল থেকে।

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে অবস্থিত কুইনিপ্যাক ইউনিভার্সিটির এ গবেষণা করেছে। তাদের গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, মলের ভেতর থাকা জীবাণু বাতাসে ভেসে টুথ ব্রাশে চলে আসে। এমনকি টুথ ব্রাশ কভার দিয়ে মুড়িয়ে রাখলে তাতে জীবাণুর বিস্তার আরও সহজ হয়।

কারণ ব্রাশ করার পর সেটা কভার দিয়ে ঢেকে ফেলায় ব্রাশ শুকানোর সুযোগ পায় না। স্যাঁতসেঁতে হয়ে থাকার ফলে জীবাণু আরও পাকাপোক্তভাবে বাসা বাঁধতে পারে। ঠাণ্ডা জল, গরম জল এমনকি মাউথওয়াশ দিয়ে ধুয়েও এ অবস্থার তেমন একটা পরিবর্তন করা যায় না।

বিশেষজ্ঞদের মতে, এটার একমাত্র সমাধান হতে পারে নিজের টুথ ব্রাশটা বাথরুমের পরিবর্তে ঘরে রাখা। তা না হলে ডায়রিয়া, চামড়ায় ফুঁসকুড়ি, কানে সংক্রমণসহ নানা রোগব্যাধি শরীরে বাসা বাঁধতে পারে।

Related News