সুস্থ থাকতে চাইলে রোজ যে ৪টি বিশেষ ফল খাবেন?

Written by News Desk

Published on:

সুস্থ থাকার জন্য সুন্দর সুন্দর প্রত্যাশাই যথেষ্ট নয়, সেই অনুযায়ী কাজও করতে হবে। আপনি যদি প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খান, পর্যাপ্ত ঘুমান, স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চলেন তবে সুস্থ থাকা অনেক বেশি সহজ হবে। আর যদি অস্বাস্থ্যকর জীবনযাপন বেছে নেন, ঘুম কম হয়, যা মন চায় তা খেয়ে ফেলেন তবে অসুস্থ হতে সময় লাগবে না।

সুস্থ থাকার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। তাহলে যেকোনো রোগ-জীবাণুর বিরুদ্ধে লড়াই করা অনেক সহজ হবে। আর এই রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য সবচেয়ে কার্যকরী উপায় হলো স্বাস্থ্যকর খাবার খাওয়া। সেসব খাবারের শুরুতেই থাকে বিভিন্ন ফলের নাম। এমন ৪টি ফল রয়েছে যেগুলো নিয়মিত খেলে তা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক-

কমলা

যদিও শীতকালে বেশি পাওয়া যায়, তবে সারা বছরই দেখা মেলে কমলার। আকর্ষণীয় রঙের এই ফল কিন্তু খেতেও দারুণ সুস্বাদু। কমলা ভিটামিন সি এর অন্যতম দুর্দান্ত উৎস। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে। ভিটামিন সি শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়ায় না, সেইসঙ্গে রোধ করে সেল ড্যামেজও। নিয়ন্ত্রণ করে রক্তচাপ ও স্ট্রেস হরমোনের নিঃসরণ। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় একটি করে কমলা যোগ করে নিন।

আঙুর

আঙুর খেতে কে না ভালোবাসে! রসালো এই মিষ্টি স্বাদের ফলের দেখাও পাবেন প্রায় সারা বছরই। কমলার মতো এই ফলেও আছে প্রচুর ভিটামিন সি। এছাড়াও এতে থাকে পর্যাপ্ত ফাইবার এবং ভিটামিন এ। এসব উপাদান আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলার পাশাপাশি ভালো রাখে দৃষ্টিশক্তিও। আঙুরের প্রায় নব্বই শতাংশই জল। এতে ক্যালোরির পরিমাণ থাকে অনেক কম। যে কারণে আঙুর খেলে তা আপনাকে ভেতর থেকে সতেজ রাখে আবার ওজন বৃদ্ধির ভয়ও থাকে না। তবে নির্দিষ্ট কিছু ওষুধ আছে যেগুলো খেলে ওষুধ খাওয়া যায় না। তাই আপনি যদি দীর্ঘ কোনো অসুখে ভুগে থাকেন তবে আঙুর খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

মাল্টা

অনেকটা কমলার মতোই দেখতে, তবে কমলা নয়। এর খোসা কমলার থেকে শক্ত ও মসৃণ হয়। বলছি মাল্টার কথা। মাল্টায় থাকে প্রচুর ভিটামিন সি। এই উপাদান করোনাভাইরাসসহ যেকোনো ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে। আপনি যদি নিয়মিত মাল্টা খান তবে অনেক উপকার মিলবে। এটি আপনার শরীরের ভেতরে জমা দূষিত পদার্থ বের করে দেবে খুব সহজেই। এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাও দূর হবে। মাল্টায় থাকা ফাইবার হজমে সহায়ক। আবার এর রস খেলে তা শরীর ঠান্ডা রাখতে কাজ করে। বুঝতেই পারছেন, কেন খাবারের তালিকায় মাল্টা যোগ করা জরুরি!

নাশপাতি

আপেলের উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন। গুণের দিক থেকে কিন্তু পিছিয়ে নেই নাশপাতিও। বরং আপেলের তুলনায় অনেক বেশি ফাইবার থাকে নাশপাতিতে। সেইসঙ্গে থাকে প্রচুর ভিটামিন সি। কার্ব থাকে অল্প, ক্যালোরিও থাকে সামান্য। আপনি যদি সুস্থ ও ঝরঝরে থাকতে চান, দিন একটি করে নাশপাতি খেতে পারেন। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে, হজমে সাহায্য করবে এবং বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

RS

Related News