মোদীর চাপে জুলাই থেকে বাংলায় চালু হচ্ছে নয়া ব্যবস্থা, যা রুখে দেবে দুর্নীতি

More articles

টোটকা24×7 নিউজ ডেস্ক: কেন্দ্রীয় সরকারের চাপে অবশেষে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করার প্রক্রিয়া শুরু করতে চলেছে রাজ্য। আগামী জুলাই মাস থেকেই রাজ্যের সমস্ত রেশন দোকানে চালু হবে ই পস সিস্টেম। ডিজিটাল কার্ড বৈদ্যুতিন যন্ত্র করলে মিলবে রেশন। রেশন কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ এ প্রথম থেকে আপত্তি তুলে আসছিলেন পশ্চিমবঙ্গ সরকার যুক্তি ছিল বেসনের মতো অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে আধার সংযুক্তিকরণ অনুচিত কিন্তু এবার সে ব্যবস্থা চালু করতে বাধ্য হলো সরকার।

সময়সীমা আগেই 31 শে মার্চ থেকে বাড়িয়ে 31 শে জুন করা হয়েছিল দিন কয়েক আগে বৈঠকের কেন্দ্র কষ্ট জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট সময়সীমা বাড়ায়নি কিন্তু রাজ্যকে সময় দিয়েছিল কেন্দ্র ।সময়সীমার মধ্যে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক না করালে মিলবে না আর ভর্তুকি।

কেন্দ্রীয় সরকার এর সুবিধা গুলি জানিয়েছেন –
1) এর মাধ্যমে বন্টন ব্যবস্থা স্বচ্ছতা আসবে
2) এই সিস্টেম চালু হলে রেশন গ্রাহকদের ডিজিটাল কার্ড সোয়াইপ করতে হবে ফলে কোন রেশন গ্রাহক পণ্য তুলছেন সেই সংক্রান্ত তথ্য জমা পড়বে খাদ্য দপ্তরের।
3)কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই যন্ত্রের সঙ্গে গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে গ্রাহকদের আধার নম্বর সংযুক্ত থাকবে যার ফলে রেশন ব্যবস্থার বিশাল দুর্নীতি রোখা যাবে ।4)রেশন মালিকরা জোড়া দেওয়া হিসেব দিতে পারবেন না
5)আধার যুক্ত থাকায় সব তথ্য জমা হবে কেন্দ্রীয় সরকারের কাছে
6)ভারত সরকারের রাজকোষে সাশ্রয় হবে প্রচুর অর্থ বাঁচবে। সারা বাংলায় কুড়ি হাজার 288 টি দোকানে বসবে ই পস যন্ত্র।

Latest