শরীরের দুর্গন্ধ দূর করে ৭টি খাবার দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

অনেকের শরীরে খুব বাজে দুর্গন্ধ হয়। মূলত আমাদের প্রতিদিনকার খাবারগুলো বিভিন্নভাবে আমাদের শরীরে প্রভাব ফেলে। খাবার থেকে যে কেবলমাত্র ক্যালোরি আসে তাই নয়, শরীরের গন্ধের সঙ্গেও সম্পর্ক আছে বেশ কিছু খাবারের। তাই কিছু খাবারের মাধ্যমে শরীরের দুর্গন্ধ দূর করা সম্ভব।

১) দই এবং দুধ

দই শরীরে দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান সালফাইটের পরিমাণ কমাতে সাহায্য করে। পাশাপাশি দইতে থাকা ভিটামিন ডি মুখের ব্যাকটেরিয়া প্রতিরোধে ভূমিকা রাখে, ফলাফলস্বরূপ মুখের দুর্গন্ধ কমে। অন্যদিকে দুধে থাকে কোলাইন, যা শরীরে বাজে রকমের দুর্গন্ধ তৈরির কারণ হয়।

২) জল

জল শরীর থেকে বিভিন্ন বিষাক্ত পদার্থকে বের করে দিতে পারে। এসব পদার্থ শরীরে থাকলে দুর্গন্ধ তৈরির কারণ হয়।

৩) লেবুর শরবত এবং ওয়াইন

ওয়াইনকে অ্যালকোহলের মধ্যে বেশ উঁচু স্থানে রাখা হয়। তবে ওয়াইন খাওয়ার পরিমাণ একটু বেশি হয়ে গেলে মাতাল হওয়ার পাশাপাশি হবে আরেকটি সমস্যা। পরের সারাটা দিন আপনার শরীর থেকে অ্যালকোহলের গন্ধ বের হবে।

অন্যদিকে লেবুর শরবত খেলে লেবুতে থাকা এন্টিঅক্সিডেন্ট শরীরে থাকা বিষাক্ত পদার্থের বিপরীতে কাজ করবে এবং জল এসব বিষাক্ত পদার্থকে শরীর থেকে বের করে দেবে।

৪) ভেষজ চা এবং কফি

ভেষজ চায়ে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরে বিষাক্ত পদার্থ যত কম থাকে ততটাই কম দুর্গন্ধ তৈরি হয়। অন্যদিকে কফি বা ক্যাফেইন রয়েছে এমন যে কোনও খাবার শরীরে একটি কটু গন্ধ তৈরি করে।

৫) আপেল এবং ফুলকপি

আপেলে রয়েছে ন্যাচারাল ডিটারডেন্ট উপাদান, যা মুখের দুর্গন্ধ প্রতিরোধে কাজ করে। অন্যদিকে ফুলকপিতে রয়েছে কোলাইন, যা শরীরে একটা বাজে দুর্গন্ধ তৈরি করে।

৬) কমলা এবং কুমড়া

কমলা এবং লেবুজাতীয় ‌‌বিভিন্ন ফলের ঘ্রাণ যেমন সুন্দর তেমনি তা সহজেই শরীরে মিশে যেতে পারে। তাই কমলা খেলে তা বেশ দ্রুত আপনার শরীরের দুর্গন্ধ দুর করবে। অন্যদিকে ফুলকপির মতন কুমড়াতেও আছে কোলাইন।

৭) এলাচ-দারচিনি এবং পেঁয়াজ-রসুন

এলাচ এবং দারচিনি যে কেবল খাবারকে সুস্বাদু করে তাই নয়, শরীরে দীর্ঘ সময়ের জন্যে একটি সুন্দর ঘ্রাণ রেখে যায় এটি। অন্যদিকে পেঁয়াজ এবং রসুনে রয়েছে অর্গানিক সালফার যা রক্তে মিশে ত্বকের ক্ষুদ্র ফাঁকফোকর থেকে বের হয়ে যায়। ফলে আশেপাশে সেই দুর্গন্ধ পাওয়া যায়।

RS

Related News