বাড়িতেই স্বর্ণের অলংকার পরিষ্কার করবেন যেভাবে! বিস্তারিত জেনেনিন

Written by News Desk

Published on:

প্রায় সবারই কমবেশি স্বর্ণের অলংকার আছে। কেউ কেউ নিয়মিত হালকা কিছু গয়না ব্যবহার করেন। কেউ আবার অনেকদিন পর পর পরেন। প্রতিদিন একই গয়না ব্যবহার করলে ঘাম, ধুলো-ময়লা জমে গয়নার উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। তাছাড়া, আলমারিতে যত্ন করে তুলে রাখা স্বর্ণের গয়নাও এক সময় তার নিজস্ব দ্যুতি হারায় আর পুরানো হতে থাকে। তখন দেখতে ভাল লাগে না। তবে চাইলে বাড়িতে অতি সহজ উপায়েই পরিষ্কার করা যেতে পারে স্বর্ণের গয়না। যেমন-

লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন :

হালকা গরম জলে সামান্য বাসন মাজার লিক্যুইড ডিটারজেন্ট মেশান, তাতে কয়েক ফোঁটা অ্যামোনিয়াও দিন। এরপর এই মিশ্রণে স্বর্ণের গয়না ভিজিয়ে নতুন ব্রাশ দিয়ে আলতো করে ঘষে পরিষ্কার করুন। তারপর একেবারে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। পেপার টাওয়েল বা পরিষ্কার কাপড় দিয়ে মুছে বাতাসে শুকিয়ে নিন।

এছাড়াও আরেকটি পদ্ধতি প্রয়োগ করতে পারেন । হালকা গরম জলে কয়েক ফোঁটা বাসন মাজার লিক্যুইড ডিটারজেন্ট মিশিয়ে নিন। তাতে স্বর্ণের গয়না ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর জল দিয়ে ধুয়ে পরিষ্কার নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন। তারপর বাতাসে শুকিয়ে নিন। চাইলে নরম ব্রাশ দিয়ে ঘষেও পরিষ্কার করতে পারেন।

এছাড়াও স্বর্ণের গয়না পরিষ্কার রাখতে কিছু টিপস জেনে রাখা ভালো। যেমন-

১. স্বর্ণ খুব নরম ধাতু। তাই ব্রাশ করা এবং মোছার সময় খুব আলতো করে প্রয়োগ করুন। জোরে চাপ দেবেন না।

২. জল যেন খুব গরম না থাকে। একেবারে হালকা গরম জল ব্যবহার করুন।

৩. গয়না মোছার জন্য যে কাপড় ব্যবহার করছেন, তা যেন বেশি রুক্ষ না হয়। পরিষ্কার সুতির পাতলা কাপড় কিংবা কোমল তোয়ালে দিয়েই স্বর্ণের গয়না পরিষ্কার করা ভাল।

৪. যে ব্রাশ ব্যবহার করবেন, সেটিও হতে হবে খুব কোমল। সেক্ষেত্রে বেবি সাইজের নতুন ব্রাশ ব্যবহার করলে ভাল।

Related News