ডিম খাওয়া কি হৃৎপিণ্ডের জন্য ভাল? জেনেনিন এই বিষয়ে গবেষণা কি বলেছে

Written by News Desk

Published on:

পুষ্টিগুণে ভরপুর ডিম সবারই পছন্দের। ডিম শরীরে প্রোটিনের ঘাটতি পূরণে সহায়তা করে। তবে হৃদরোগজনিত জটিলতায় আক্রান্তদের ডিম খাওয়া উচিত কি না, এই প্রশ্ন অনেক দিনের। কেউ কেউ হৃৎপিণ্ডের সমস্যা থাকলে ডিম খেতে নিষেধ করেন, অন্য দিকে কিছু গবেষণা বলছে, ডিম হৃৎপিণ্ড ভালো রাখে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, চীনের পেকিং বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় সম্প্রতি পরীক্ষা করে দেখা গেছে, ডিম খাওয়ার সঙ্গে প্লাজমায় কোলেস্টেরল বিপাকের সম্পর্ক কী। মোট ৪৭৭৮ জনের উপর এই পরীক্ষা চালানো হয়। এদের মধ্যে ৩৪০১ জনের হৃৎপিণ্ডের সমস্যা ছিল। আর ১৩৭৭ জনের এই ধরনের কোনও সমস্যা ছিল না। ‘টার্গেটেড নিউক্লিয়ার ম্যাগনেটিক রেসন্যান্স’ নামক এক প্রকার পদ্ধতিতে প্লাজমায় উপস্থিত বিভিন্ন উপাদান পরীক্ষা করেন বিজ্ঞানীরা।

গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত কিন্তু পরিমিত পরিমাণে ডিম খেয়েছেন, তাদের শরীরে ‘অ্যাপোলাইপোপ্রোটিন এ-১’ নামক প্রোটিন বেশি পরিমাণে পাওয়া গেছে। এই প্রোটিনটি এইচডিএল নামক একটি উপাদানের মূল উপকরণ। এই এইচডিএল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে অত্যন্ত উপকারী। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে হৃৎপিণ্ডও ভালো থাকে। তবে গবেষকরা নিজেরাই স্বীকার করেছেন, ডিমের এই উপকারিতা সম্পর্কে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন।

Related News