স্মৃতিশক্তি বাড়ানোর ৫টি সহজ উপায়, জেনেনিন

Written by News Desk

Published on:

অনেকেই কাজের চাপে প্রয়োজনীয় বিষয়গুলো ভুলে যাচ্ছেন বা আপনার স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ছে। এর পরিণাম অনেক খারাপও হতে পারে। তাই অবহেলা না করে খুব দ্রুত এই সমস্যা দূর করা উচিত।
স্মৃতিশক্তি বাড়ানোর বিষয়ে গবেষকরা নানা গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন। তাই বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে স্মৃতিশক্তিকে মজবুত করার কিছু সহজ উপায় চটজলদি জেনে নেই-

পর্যাপ্ত ঘুম: রাতে কমপক্ষে ছয় ঘণ্টা ঘুম প্রয়োজন। এর কম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে। রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এর জন্য গভীর ঘুমও জরুরি। এটা না হলে মস্তিষ্ক প্রায় সাত বছর বেশি বুড়িয়ে যেতে পারে।

মস্তিষ্কের জন্য ঠান্ডা ঘরই ভালো: গরম পরিবেশের চেয়ে ঠান্ডায় স্মৃতিশক্তি এবং মনোযোগ তিনগুণ বেশি থাকে। এ কথা জানান নিউ সাউথ ওয়েল্স বিশ্ববিদ্যালয়ের অস্ট্রেলিয়ান মনোবিজ্ঞানী প্রফেসার ইয়োসেফ ফোরগাস। তার মতে, ঘরের তাপমাত্রা কখনো ২১ ডিগ্রি সেলসিয়াসের বেশি রাখা ঠিক নয়।

বন্ধুত্ব লালন করুন: মানুষের সঙ্গে কথাবার্তা বলা বা টেলিফোনে যোগাযোগ মস্তিষ্ককে তরুণ রাখে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের নিউরোলজিস্ট ড. স্টুয়ার্ট রিচি এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, প্রতিদিন ১০ মিনিটের যোগাযোগই নাকি মানুষের স্মৃতিশক্তিকে বেশ জোড়ালোভাবে জাগিয়ে তুলতে পারে।

প্রতিদিনের নিয়ম থেকে বেরিয়ে আসুন: মস্তিষ্ক নতুন কিছু না শিখলে নির্জীব হয়ে যায়। তাই প্রতিদিনের রুটিন ভেঙে অন্য কিছু করুন। মাঝে মাঝে অন্য রাস্তা দিয়ে কর্মস্থলে বা কলেজে যান। নতুন কোনো ভাষা বা যন্ত্র বাজানো শিখুন। এতে ডিমেনশিয়ার ঝুঁকি শতকরা ৭৫ ভাগ কমে যায়। নিউইয়র্কের আলবার্ট আইনস্টাইন মেডিকেল কলেজ এক সমীক্ষায় এ তথ্য জানিয়েছে।

দুই কাপ কফিই যথেষ্ট: দিনে দুই কাপ কফি পান করলে শতকরা ২০ ভাগ আলৎসহাইমার ঝুঁকি কমে। একটি সমীক্ষার ফলাফল থেকে এ তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন ডিমেনশিয়ার পর্তুগিজ গবেষক ড. কাটারিনা সান্তোস। কারণ কফি পান তিরিশের বেশি বয়সিদের মস্তিষ্ককে ধীরে ধীরে বুড়িয়ে যাওয়া থেকে অনেকটাই রোধ করে, বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।

Related News