রান্নাঘরের টাইলস পরিষ্কার করুন সহজ উপায়ে! জানুন সবিস্তারে

Written by News Desk

Published on:

রান্নাঘর পরিষ্কার করা অনেক ঝক্কির কাজ। বিশেষ করে গ্যাসের চুলার ওপরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করা কঠিন। রান্না করার সময় যত তেল-কালি সব গিয়ে জমে ওখানেই। দীর্ঘদিন ধরে সেগুলো জমতে থাকলে তা পরিষ্কার করতে ঘাম ছুটে যায়। মাঝেমধ্যেই পরিষ্কার করে নিলে এত ভোগান্তি হয় না। কিন্তু কীভাবে এই তেল লাগা টাইলস পরিষ্কার করা যায়? আসুন, জেনে নেওয়া যাক রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করার উপায়।

বরফ : যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইলসে তেলের আস্তরণ পড়ে, তাহলে সেখানে লেবুর রস মাখিয়ে নিন। কিছুক্ষণ রেখে জায়গাটি বরফ দিয়ে ঘষে নিন। দেখবেন নোংরা পরিষ্কার হয়ে তেলচিটে ভাব চলে গিয়েছে। এ ছাড়া জলের সঙ্গে ভিনেগার মিশিয়ে সেই মিশ্রণে বরফ রাখতে পারেন। কিছুক্ষণ পর বরফের টুকরো তুলে নিয়ে সরাসরি টাইলসে ঘষলে ময়লা দূর হয়ে যাবে।

ভিনেগার : দুই কাপ ভিনেগার আর একই পরিমাণ জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণ একটি স্প্রে বোতলে ভরে টাইলসে স্প্রে করে নিন। কিছুক্ষণ রেখে সাবান-জল দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন।

ব্লিচ : অনেক দিনের জমা তেল-কালি পরিষ্কার করা বেশ কষ্টকর। সে ক্ষেত্রে জলের সঙ্গে ব্লিচ মিশিয়ে টাইলসে লাগিয়ে নিন। তারপর একটি কাপড় দিয়ে মুছে ফেলুন। তবে ব্লিচ ব্যবহার করলে অবশ্যই গ্লাভস পরবেন। না হলে হাতের ক্ষতি হতে পারে।

Related News