এখন আপনার ত্বকের সঙ্গী হোক চালের গুঁড়া, তাহলে জেনেনিন বিস্তারিত

সবার ত্বকেই কিছু না কিছু সমস্যা থাকে। আবহাওয়া ভেদে এমনকি প্রতিদিনের দূষণের ফলে অনেক ধরনের ত্বকের সমস্যার সম্মুখীন হতে হয়। এজন্য প্রয়োজন ত্বকের বাড়তি যত্ন। ত্বকের যত্নে সবসময় উচিত প্রাকৃতিক উপাদান ব্যবহার করা। এতে করে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেকাংশে কম থাকে।

এর মধ্যে চালের গুঁড়া অন্যতম। এতে থাকা অ্যান্টি- অক্সিডেন্ট, ফ্রেলুইক এসিড, প্রোটিন ক্ষতিগ্রস্ত ত্বকের জন্য খুবই উপকারী। নিয়মিত রূপচর্চায় চালের গুঁড়া খুবই কার্যকরী ভূমিকা পালন করে। এবার তবে জেনে নিন ত্বকের কোন সমস্যায় কীভাবে চালের গুঁড়া ব্যবহার করবেন-

শুষ্ক ত্বকের যত্নে

ত্বক শুষ্ক অথবা শীতে শুষ্ক হওয়ার প্রবনতা থাকলে সেক্ষেত্রে এক টেবিল চামচ চালের গুঁড়াই হোক আপনার ভরসা। এর সঙ্গে সমপরিমাণ লেবুর রস এবং জল মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শুধু জল দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

ত্বককে স্বাস্থ্যজ্জ্বল রাখতে চালের গুঁড়া এক জাদুকরী উপাদান। এছাড়াও লেবু ও হলুদে থাকা অ্যান্টি আক্সিডেন্ট, অ্যান্টি- ইনফ্লেমেটরি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে উজ্জ্বল করে। এজন্য একটি পরিষ্কার শুকনো বাটিতে ১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে সমপরিমাণ লেবুর রস এবং সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হালকা ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

বয়সের ছাপ দূর করতে

ত্বকের সঠিক পরিচর্যা না নিলে খুব দ্রুতই বয়সের ছাপ পড়ে যেতে পারে। এজন্য নিয়মিত ব্যবহার করতে পারেন চালের গুঁড়ার প্যাক। ১ দিন পর পর ১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে সমপরিমাণ কর্নফ্লাওয়ার, গোলাপজল, কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। কুসুম গরম জল দিয়ে প্রথমে ধুয়ে নিন। এরপরই স্বাভাবিক ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

রোদে পোড়াভাব দূর করতে

মুখ ছাড়াও আমাদের হাত পায়ের রোদেপোড়া দূর করতে সাহায্য করবে চালের গুঁড়া। স্নানের আগে চালের গুঁড়ার সঙ্গে কাঁচা তরল দুধ মিলিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এটি মুখে অথবা হাতে পায়ে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে ফেলুন।ভালো ফল পেতে নিয়মিত ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বকের যত্নে

তৈলাক্ত ত্বক চেহারার সৌন্দর্যকে নষ্ট করে দেয়! তবে চালের গুঁড়ার রয়েছে অসাধারণ সমাধান। পরিমাণমতো চালের গুঁড়ার সঙ্গে সামান্য খাবার সোডা এবং মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মুখে মেখে কিছুক্ষণ ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে জল ও দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ সারাতে

ত্বকের খুব সাধারণ এবং ক্ষতিকর সমস্যা ব্রণ। ত্বকে ব্রণের সমস্যায় ভোগেন না এমন মানুষ কমই রয়েছেন। ছেলে মেয়ে উভয়ই এর সম্মুখীন হোন। চালের গুঁড়া ব্যবহারে সহজেই রেহাই পেতে পারেন ব্রণের সমস্যা থেকে। ১ টেবিল চামচ চালের গুঁড়া, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ব্রণ আক্রান্ত স্থানে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

ডার্ক সার্কেল দূর করতে

বিভিন্ন কারণে চোখের চারপাশে কালো দাগ পড়ে। অনেক সময় যত্ন না নিলে স্থায়ী হয়ে যায়। তাই ব্যবহার করুন চালের গুঁড়ার প্যাক। এরজন্য সমপরিমাণ চালের গুঁড়া, পাকা কলা এবং এর অর্ধেক ক্যাস্টর তেল নিয়ে মিশিয়ে নিন। চোখের চারপাশে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। আলতো হাতে ঘষে ধুয়ে ফেলুন।

ব্ল্যাকহেডস দূর করতে

১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ দই মিশিয়ে ৫ থেকে ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর ব্ল্যাকহেডসে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। আলতো হাতে স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন। ১ দিন পর পর ব্যবহার করুন কয়েকদিন।

হোয়াইটহেডস দূর করতে

হোয়াইটহেডস দূর করতে চালের গুঁড়ার সঙ্গে ২ থেকে ৩ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে আক্রান্ত স্থানে স্ক্রাব করে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। গোলাপজল ত্বকের পোরস ছোট করতে সাহায্য করে। ত্বকের পিএইসের পরিমাণ ঠিক রেখে হোয়াইটহেডস কমিয়ে ফেলে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress