ব্ল্যাক হেডস নিয়ে চিন্তিত? হাতের কাছে থাকা এই তিন উপাদানেই

উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক সবারই কাম্য। তবে ত্বকের প্রতি সঠিকভাবে যত্নশীল না হলে ত্বকজনিত সমস্যা দেখা দেবেই। বিশেষত ত্বক যদি অয়েলি তথা তৈলাক্ত হয়ে থাকে, তবে যত্ন করতে হবে কিছুটা বেশি। কারণ ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা থেকেই নানা ধরনের ত্বকের সমস্যা তৈরি হয়।

ব্রণ, র‍্যাশ, হোয়াইট হেডসসহ অন্যান্য সমস্যাগুলো ঘনঘন দেখা দেয়। এমন ত্বকের ক্ষেত্রে ব্ল্যাক হেডস দেখা দেয়া প্রধান একটি সমস্যা। ব্ল্যাকহেডস মূলত নাক, নাকের আশেপাশের অংশ ও চোয়ালের দিকে বেশি হয়ে থাকে। ত্বকের তেল ও বাইরের ধুলাবালির মিশ্রণে তৈরি হয় বিরক্তিকর ব্ল্যাকহেডস।

সমস্যা হলো ব্ল্যাক হেডস ত্বক থেকে সহজে দূর করা যায় না। বেশ কষ্টকর প্রক্রিয়ার মাধ্যমে ত্বক থেকে ব্ল্যাক হেডস ওঠাতে হয়। অথচ ঘরোয়া তিনটি উপাদান ব্যবহারে খুব সহজেই ব্ল্যাক হেডসের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তিন উপাদানের ব্ল্যাক হেডস রিমুভাল স্ক্রাব

১. ব্ল্যাক হেডস দূর করতে কার্যকর এই স্ক্রাব তৈরিতে প্রয়োজন হবে একটি পাকা কলা (চটকে নেয়া), দুই টেবিল চামচ ওটস (গুঁড়া) ও এক টেবিল চামচ মধু।

২. এই সকল উপাদান একসঙ্গে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করতে হবে। ত্বকের ব্ল্যাকহেডসযুক্ত স্থানগুলোতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে হবে মিনিট পাঁচেক। এরপর আরও মিনিট পাঁচেক অপেক্ষা করে কুসুম গরম জলে মুখ ধুয়ে নিন। অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৩. এই স্ক্রাবটি চমৎকার প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। এতে ব্যবহৃত ওটসের গুঁড়া ত্বকের মরা চামড়া ও ব্ল্যাক হেডস দূর করতে সাহায্য করে এবং কলা ও মধু ত্বকের আর্দ্রতা রক্ষা করতে কাজ করে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress