চুল পড়া ও প্রতিকারের বিভিন্ন দিক, সম্পর্কে জেনেনিন

শরীরের প্রতিটি কোষের মত চুলেরও নির্দিষ্ট আয়ু থাকে। প্রকৃতির এই নিয়মে প্রতিদিনই কিছু না কিছু চুল ঝরে যায়, আবার নতুন চুলও গজায়। এর মাঝেই আঁচড়ালে রাশি রাশি চুল উঠে আসে অনেকের, শ্যাম্পু করলেও একই অবস্থা। এই সমস্যা শুধু আপনার একার নয়, পৃথিবীর প্রতি চারজনের একজন চুল পড়ে যাওয়ার সমস্যায় ভোগেন।

যে হারে চুল ঝরে সেই হারে যদি চুল কম গজায় তখনই সমস্যাটা দেখা দেয়। একজন মানুষের দিনে ১০০টা পর্যন্ত চুল ঝরে যেতে পারে। চুল গজানো থেকে ঝরে যাবার মধ্যে তিনটি পর্যায়ে আছে। অ্যানাজেন, ক্যাটাজেন ও টেলোজেন।

চুল গজানোর পর বেড়ে ওঠে অ্যানাজেন ফেজে। আর ক্যাটাজেন অবস্থায় চুল আর বাড়ে না। টেলোজেন পর্যায়ে চুল ঝরে যায়। চুল কেন ঝরে এবং কিভাবে এর প্রতিকার করা যায় এ বিষয়ে চিকিৎসকরা যা বলেন-

* চুল পড়ার অন্যতম কারণ খুসকি। অনেক সময় সোরিয়াসিস নামক ত্বকের অসুখে খুস্কির মতই মাথায় নরম চামড়া উঠে যায়। এ ক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞের পরামর্শে ওষুধ ব্যবহারে করা উচিত।

* একসঙ্গে অনেক চুল ঝরে যেতে শুরু করলে কয়েকটা টেস্ট করাতে হয়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা, থাইরয়েড ফাংশন টেস্ট করানো দরকার। অ্যানিমিয়া থাকলে চুল পড়া বেড়ে যায়। আবার থাইরয়েড হরমোনের তারতম্য হলেও চুল ওঠে।

* এই সমস্যায় কমপ্লিট ব্লাড কাউন্ট করানো দরকার। অনেকের মাইক্রোনিউট্রিয়েন্টস ও ভিটামিনের অভাবেও চুল পড়ে যায়। তাই ডিম, মাছ, দুধের সঙ্গে সঙ্গে ফল ও সবজি খেতে হবে।

* নিয়মিত শ্যম্পুর পাশাপাশি তেল দিয়ে চুলের গোড়া ম্যাসাজ করতে হবে। ম্যাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত চলাচল বেড়ে গিয়ে চুলের স্বাস্থ্য ভাল হবে।

* স্ট্রেস চুল পড়া বাড়িয়ে দেয়। তাই মানসিক সমস্যা থেকে দূরে থাকুন। প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিন।

* আবার সেবোরিক ডার্মাটাইটিস, অ্যালার্জি ইত্যাদির কারণে খুব মাথা চুলকায়, এর ফলেও চুল পড়ে যায়। ওষুধ ব্যবহারে এই সমস্যার সমাধান হয়।

* মেয়েদের অন্য কয়েকটি কারণে চুল পড়ে যায়। মা হওয়ার পরে ও মেনোপজ হলে হরমোনের তারতম্যের ফলে চুল ঝরে যাওয়ার ঝুঁকি থাকে।

* কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও চুল ঝরে যায়।

* তবে যে কারণেই চুল পড়ুক না কেন পার্লারে যাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিবেন। নিয়মিত মৃদু শ্যাম্পু ব্যবহার করে ও পুষ্টিকর খাবার খেয়ে চুলের স্বাস্থ্য ঠিক রাখুন।

News Desk

Recent Posts

কান পরিষ্কার করতে গিয়ে এই ভুল করছেন না তো?

কান শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ। তবুও বেশিরভাগ মানুষের মধ্যেই অঙ্গটি নিয়ে উদাসীনতা দেখা যায়। গোসল করতে গিয়ে কানে পানি ঢুকে…

6 hours ago

মায়ের শরীরে যে সমস্যা দেখা দিলে দ্রুত তাকে ডাক্তার দেখাবেন

বয়স বাড়তেই বাবা-মা সন্তানের উপর নির্ভরশীল হয়ে পড়ে। আর সন্তানেরও উচিত এ সময় বাবা-মায়ের প্রতি বিশেষ যত্নশীল হওয়া। বিশেষ করে…

9 hours ago

প্রতিদিন গোসলে সাবান ব্যবহার কী ভালো?

গোসলের সময় কমবেশি সবাই সাবান ব্যবহার করেন। যাতে ত্বকে জমে থাকা ময়লা বা জীবাণু ধুয়ে যায়। তবে প্রতিদিন ত্বকে সাবান…

13 hours ago

ফুসফুস ভালো রাখতে কী খাবেন?

মানব শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ হলো ফুসফুস। এর সাহায্যেই শরীরে পৌঁছায় অক্সিজেন। আর এই অঙ্গের সাহায্যেই অক্সিজেন মিশে যায় রক্তে।…

1 day ago

ত্বকে অতিরিক্ত আঁচিল হওয়া কঠিন রোগের লক্ষণ নয় তো?

অনেকের ত্বকেই অতিরিক্ত আঁচিল দেখা দেয়। নারী-পুরুষ উভয়েরই আঁচিল হওয়ার প্রবণতা থাকতে পারে। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আঁচিল হওয়ার…

1 day ago

ফ্যাটি লিভার ডিজিজ কী? এর লক্ষণই বা কী কী?

ফ্যাটি লিভারের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ফ্যাটি লিভারের সমস্যা আবার দু’ভাবে বিভক্ত- অ্যালোহলিক ও নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। অ্যালকোহলিক ফ্যাটি…

3 days ago