আপনি কি নিয়মিত রাতে মাথায় তেল মেখে ঘুমোচ্ছেন? তাহলে চুলের লাভ হচ্ছে নাকি ক্ষতি, জেনেনিন বিস্তারিত

অনেকেই চুলের যত্নের জন্য মাথায় তেল মাখেন। নানা রকমের তেল পাওয়া যায় বাজারে। তার অনেকগুলিই চুলের জন্য ভালো। অনেকে আবার কৌটোবন্দি তেল না কিনে ভরসা রাখেন ঘরোয়া নানা উপাদান থেকে পাওয়া তেলে। আয়ুর্বেদেও এমন বহু সাধারণ তেলের কথা বলা হয়েছে, যেগুলি চুলের প্রচুর উপকার করে।

কিন্তু চুলে বা মাথায় তেল কখন মাখবেন? সকালে স্নানের আগে তো অনেকেই তেল মাখেন। তার পরে শ্যাম্পু করে চুল ধুয়ে নেন। কিন্তু অনেকে সকালের বদলে রাতেও তেল মাখায় বিশ্বাসী। তাঁরা রাতে ঘুমোতে যাওয়ার আগে তেল মেখে নেন। পরের দিন সকালে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলেন। এতে কি চুলের আদৌ কোনও উপকার হয়? নাকি এটি চুলের জন্য ক্ষতিকারক? কী বলছে আয়ুর্বেদ?

আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার জানিয়েছেন, তেল মাখা চুলের জন্য খুবই ভালো। কিন্তু মাথায় তেল মাখার কয়েকটি নিয়ম আছে। সেই নিয়ম না মানলে চুলের ক্ষতি হতে পারে।

কী সেই নিয়ম? বিশেষজ্ঞের কথায়, চুলে ৪০ থেকে ৪৫ মিনিটের বেশি তেল মাখিয়ে রাখতে নেই। তাতে চুলের ক্ষতি হয়। এ কথা থেকেই পরিষ্কার, রাতে মোটেই তেল মেখে ঘুমোতে নেই। এতে চুলের লাভের বদলে ক্ষতি হতে পারে। বরং সকালে স্নানের ৪০-৮৫ মিনিট আগে তেল মাখা সবচেয়ে ভালো। এমনই বলছে আয়ুর্বেদ।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress