মনের অজান্তে তৈরি করা ফাঁদ থেকে নিজেকে রক্ষা করতে আপনার যা যা করণীয়, দেখেনিন

Written by News Desk

Published on:

আমরা কাজ গুছিয়ে করতে পারি না অনেকে।এ জন্য নিজের ইতিবাচক দিকগুলোর পরিচর্যার ব্যাপারে সবচেয়ে বেশি জোর দিয়েছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মেখলা সরকার। তিনি বলেন, আমরা মূলত আমাদের চাপগুলোর মুখোমুখি হতে চাই না। নিজের তৈরি অজুহাত থেকে উত্তরণের জন্য নিজেকে একটা ছকের মধ্যে নিয়ে আসতে হবে। কাজ করতে হবে প্রয়োজনের কথা মাথায় রেখে। মনের অজান্তে তৈরি করা এসব ফাঁদ থেকে নিজেকে রক্ষা করতে আমরা কী কী করতে পারি, চলুন, জেনে নিই।

১.বেড়ে উঠুন ধীরে ধীরে

আশপাশের অনেককে দেখেই আমরা অনুপ্রাণিত হই কিংবা করতে চাই নতুন কিছু। কিন্তু এ ক্ষেত্রে প্রথমেই আপনি নিজে কতটুকু কাজ করার ক্ষমতা রাখেন, তা ভেবে নিন। কোনো কিছু করতে নিজেকে চাপ দেবেন না। এটি আপনার কাজ করার ক্ষমতা বাড়ানোর জায়গায় কমিয়ে দিতে পারে। কেননা আপনার শরীর ও মন এর আগে এমন কাজের চাপের সম্মুখীন হয়নি। তাই বুঝে শুনে নতুন কাজে পা বাড়ান।

২.না বলতে শিখুন

অনুরোধে ঢেঁকি গিলতে যাবেন না কখনো। এটা যে শুধু অন্যের জন্য তা কিন্তু নয়, এটি হতে পারে নিজের জন্যও। অনেক সময়ই আমরা আমাদের লোভ সামলাতে পারি না। গুছিয়ে কাজ করার ক্ষেত্রে নিজেকে ‘না’ বলা অনেক জরুরি। দেখা যায়, ডায়েটের মাঝে খুব মজার খাবার পেলে খেয়ে ফেলি, পড়া বাদ দিয়ে সিনেমা দেখে সময় পার করে দিই, হাতের কাজ ফেলে রাখি অন্য দিনের জন্য। এ সবই আমাদের নিজেদের তৈরি ফাঁদ। আমরা নিজেদের আশ্বস্ত করি যে কাজ হয়ে যাবে।

৩.প্রকৃতির কাছে ফিরে যান

গুছিয়ে চলার ক্ষেত্রে মানসিক স্থিরতা অত্যন্ত প্রয়োজন। বর্তমানে আমরা সবাই–ই কমবেশি বোকা বাক্সের ফাঁদে পা দিয়েছি। ঘণ্টার পর ঘণ্টা হয় আমরা ফেসবুকে, ইনস্টাগ্রামের রঙিন পর্দায় চোখ রাখছি আর নয় টেলিভিশনের দিকে তাকিয়ে সময় পার করছি। এতে আমাদের মানসিক অস্থিরতা বেড়ে যাচ্ছে। তাই মানসিক প্রশান্তির জন্য সময় কাটান প্রকৃতির কাছাকাছি কোথাও, না হলে কাছে কোথাও থেকে বেড়িয়ে আসুন। এটি হতে পারে আপনার এলাকার রাস্তা, ছাদ কিংবা আপনার বারান্দা।

Related News