বাচ্চার গলায় কিছু আটকে গেলে তৎক্ষণাৎ যা করা উচিত, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

বাচ্চারা খেলতে খেলতে অনেক সময় কিছু ছোট জিনিস মুখে দিয়ে ফেলে এবং কোনো কারণে সেটি গলায় আটকে যায়। যার ফলে হতে পারে বড় বিপদ। কিন্তু সেই সময় তাড়াহুড়ো করে কি করবেন না করবেন এই নিয়ে অনেকেই ভেবে পাননা।তাই আজ আমরা এই নিয়েই কিছু বলবো। যা আপনার বাচ্চার গলায় আটকে গেলে সহজেই বের করতে পারবেন। আসুন তাহলে জেনে নেয়া যাক কি করবেন-

১-আপনার বাচ্চাকে প্রথমে উল্টো করে আপনার বাং হাতের ওপরে শোয়ান। পিঠের দিকটা উঁচু করে মুখটা নিচে রাখুন।তারপর আপনার দেন হাত দিয়ে আপনি বাচ্চার পিঠে চাপড় মারুন আসতে আসতে। দেখবেন গলায় কিছু আটকে গেলে বেরিয়ে আসবে।

২-আরেকটি পদ্ধতি হচ্ছে, বাচ্চাকে সোজা করে অর্থাৎ চিত করে শুইয়ে দিন। বাচ্চার বুকের মাঝখান থেকে মালিশ করুন নিচ থেকে ওপর দিকে। অর্থাৎ মালিশের পদ্ধতি হবে বুক থেকে মুখের দিকে। এর ফলে, বাচ্চার ওপরের অংশে একটা চাপ সৃষ্টি হবে। এটা করার পরেই আগের পদ্ধতিতে বাচ্চাকে হাতের ওপর উল্টে নিয়ে পিঠে চাপড় দিন। বাচ্চার মুখ দিয়ে খাবারের টুকরো বেরিয়ে আসতে পারে।

৩- একদম ছোট্ট বাচ্চার ওপরে এই পদ্ধতি প্রয়োগ করবেন তাৎক্ষনিক মোকাবিলায়। ৩ থেকে ৪ বার চাপড় দিলেও যদি না আসে বা বাচ্চা না কাঁদে, তবে ডাক্তারের কাছে যান সঙ্গে সঙ্গেই।

Related News