OMG! আগুনে পোড়া ক্ষত সহজে সারায় তেলাপিয়া! জানাচ্ছে বিশেষজ্ঞরা

তেলাপিয়া এমন একটি মাছ, যা সারা বছরই বাজারে পাওয়া যায়। মাছে-ভাতে বাঙালির কাছেও এটি প্রিয় একটি মাছ। শুধু স্বাদেই নয়, পুষ্টিবিদদের মতে, এ মাছের পুষ্টিগুণ অসাধারণ!

তেলাপিয়া মাছে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, প্রোটিন, ভিটামিন বি-১২, ফসফরাসের মতো একধিক অপরিহার্য উপাদান।

তবে জানেন কি, আগুনে পুড়ে যাওয়া ক্ষত সারাতেও তেলাপিয়া মাছ অত্যন্ত কার্যকরী!

ব্রাজিলীয় চিকিৎসকরা জানিয়েছেন, আগুনে পুড়ে যাওয়া অংশে তেলাপিয়া মাছের ছাল ব্যান্ডেজের মতো লাগিয়ে রাখলে ওই ক্ষত খুব তাড়াতাড়ি সেরে যায়। শুধু তাই নয়, যন্ত্রণাও দ্রুত কমে যায়।

বিজ্ঞানীদের মতে, তেলাপিয়া মাছের ছালে কোলাজেন প্রোটিনের টাইপ ‘১’ ও টাইপ ‘৩’ রয়েছে, যা আগুনে পুড়ে মারাত্মক ক্ষতিগ্রস্থ হওয়া অংশকেও (থার্ড ডিগ্রি বার্ন কেস) খুব সহজে সারিয়ে তুলতে পারে। ইতোমধ্যেই এই চিকিৎসা পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে।

২০১৬ সালে এক ব্রাজিলীয় মৎস্যজীবীর আগুনে পুড়ে যাওয়া হাতের চিকিত্সা করতে গিয়ে প্রথম তেলাপিয়া মাছের ছালের এই আশ্চর্য গুণ জানা যায়।

জানা গেছে, ওই মৎস্যজীবীর নাম অ্যান্টোনিও সান্টোস। তার নৌকায় থাকা একটি গ্যাসের টিন ফেটে ডান হাতের অধিকাংশটাই পুড়ে যায় অ্যান্টোনিওর। ব্রাজিলের ফোর্টালেজ এলাকার একটি হাসপাতালের চিকিৎসক এডমার ম্যাসিয়েল অ্যান্টোনিওর হাতের পুড়ে যাওয়া অংশে তেলাপিয়া মাছের ছালের প্রলেপ লাগিয়ে প্রথম পরীক্ষামূলকভাবে এই চিকিৎসা শুরু করেন, সফলও হন। এরপর অনেকের উপরেই এই পদ্ধতিতে চিকিৎসা চালানো হয়। দেখতে দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে এই খবর। বিকল্প ছাল দিয়ে (আক্রান্তের শরীরের অন্যান্য অংশের চামড়া বা ছাল দিয়ে) দগ্ধ অঙ্গ সারিয়ে তোলার পদ্ধতি দীর্ঘদিনের। ওই চিকিৎসা পদ্ধতিতে নতুন সংযোজন হল তেলাপিয়া মাছের ছাল।

News Desk

Recent Posts

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

33 mins ago

শরীরে প্রোটিনের ঘাটতি আছে কি না বুঝে নিন ৫ লক্ষণে

শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে প্রোটিনের বিকল্প নেই। আপনি যদি নির্বিঘ্নে কাজ করতে চান, তাহলে পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করতে হবে।…

1 hour ago

ঘুমের মধ্যে কিংবা হাঁটতে গিয়ে পেশিতে টান ধরে যে কারণে

পেশিতে টান ধরার সমস্যায় অনেকেই ভোগেন। কখনো ঘুমের মধ্যে কিংবা কখনো হাঁটতে গিয়ে বা আড়মোড়া ভাঙতে গিয়ে হঠাৎই পেশি শক্ত…

3 hours ago

পুরুষের চেয়ে নারীরা যে কারণে বেশি ডিপ্রেশনে ভোগেন

নারীরা মানসিকভাবে পুরুষদের চেয়ে অনেক বেশি জটিলতা ভোগ করেন। শারীরিক সমস্যার মতো মানসিকভাবেও জীবনের কোনো না কোনো পর্যায়ে ভেঙে পড়েন…

14 hours ago

শরীরের নানা অঙ্গে ফ্যাট জমছে কি না বুঝবেন যে লক্ষণে

ওজন বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। অনেকেরই ভুল ধারণা আছে, ফ্যাট বোধ হয় শুধু পেটেই জমে। জানলে অবাক হবেন, শরীরের…

16 hours ago

গরমে শরীরে কোন পুষ্টি বেশি জরুরি? কোন খাবারে মিলবে?

গরমে অতীষ্ট জনজীবন। এ সময় শরীর সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। কারণ এমনিতেই গরমে শরীরে পানির পরিমাণ কমে যায়। তার…

17 hours ago