এই গরমে মশা তাড়াবে এই ৫টি বিশেষ গন্ধ! দেখেনিন

Written by News Desk

Published on:

আপনারই বাড়িতে বিনা দাওয়াতে চলে আসবে, এসে গুনগুন করে গান শোনাবে আবার সুযোগ বুঝে আপনাকেই কামড়ে দেবে! বলছি মশার কথা। ছোট্ট এই পতঙ্গের যন্ত্রণা কিন্তু কম নয়। মশার কামড়ের কারণে বিভিন্ন অসুখও পর্যন্ত দেখা দিতে পারে। ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়ার মতো মারাত্মক অসুখেরও বাহক হতে পারে মশা। ঘুমের সময় নাহয় মশারি টাঙালেন, কিন্তু বাকি সময়? বাড়ি থেকে মশা তাড়ানোর বিকল্প নেই।

মশা তাড়ানোর জন্য যেসব কয়েল বা স্প্রে কিনতে পাওয়া যায় সেগুলো কেমিক্যালযুক্ত হওয়ার কারণে শরীরের জন্য হতে পারে ক্ষতিকর। এক্ষেত্রে কিছু প্রাকৃতিক গন্ধ আপনাকে সাহায্য করতে পারে। কারণ কিছু গন্ধ রয়েছে যেগুলো মশারা পছন্দ করে না বা সহ্য করতে পারে না। সেসব গন্ধ থাকলে মশা আর ধারেকাছে ঘেঁষে না। জেনে নিন কোন গন্ধ দিয়ে মশা তাড়ানো সম্ভব-

রসুনের গন্ধ

রসুন আপনার রান্নায় যতই স্বাদ আর গন্ধ বাড়াক না কেন, এর গন্ধ একদমই পছন্দ নয় মশাদের। কোথাও রসুন রেখে দিলে তার আশেপাশে মশা থাকে না। আবার ধরুন যারা বেশি রসুন খায়, তাদের রক্ত খাওয়া থেকেও বিরত থাকে মশা। তাই মশার অত্যাচার থেকে বাঁচতে রসুনের সাহায্য আপনি নিতেই পারেন।

তুলসি পাতার গন্ধ

তুলসি পাতা আপনার সর্দি-কাশি দূর করতে সাহায্য করে, এর আছে আরও অনেক উপকারিতা। উপকারী এই পাতা আপনাকে মশার হাত থেকে বাঁচাতেও সাহায্য করে। তুলসি পাতার গন্ধ মশা একদমই সহ্য করতে পারে না। তাই বাড়িতে তুলসি গাছ রাখুন। সেইসঙ্গে
এই গাছের পাতার নির্যাস থেকে তৈরি তেল মশা দূর করতে খুবই কার্যকরী।

পুদিনা পাতার গন্ধ

বিভিন্ন ধরনের পানীয় তৈরিতে ব্যবহার করা হয় পুদিনা পাতা। এটি হজমের ক্ষেত্রেও বেশ সহায়ক। জিরাজল, আইসড টি, মোহিতো ইত্যাদি পানীয় সুস্বাদু করতে এই পাতা ব্যবহার করতে হয়। উপকারী এই পাতার গন্ধ সহ্য করতে পারে না মশা। পুদিনা পাতার নির্যাস দিয়ে তৈরি তেলও ব্যবহার করতে পারেন মশা থেকে বাঁচতে।

লেমনগ্রাসের গন্ধ

বিভিন্ন ধরনের রান্নায় ব্যবহার করা হয় লেমনগ্রাস। সুগন্ধী এই পাতা রান্নার স্বাদ বাড়াতে সাহায্য করে। এই পাতার গাছ লাগিয়ে রাখুন বাড়িতে। এতে মশা দূরে থাকবে। কারণ মশা লেমনগ্রাসের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না।

নিমপাতার গন্ধ

নিমপাতার আছে অসংখ্য গুণ। এটি নানা ধরনের জীবাণু থেকে আপনাকে বাঁচতে সাহায্য করবে। আবার ধরুন মশার হাত থেকেও রক্ষা করবে এই পাতা। নিমের তেল গায়ে মেখে নিলে আর মশা ধারে-কাছে ঘেঁষবে না।

Related News