গবেষণায় বেরিয়ে এলো, খাবারের গন্ধেও বাড়ে ওজন? জেনেনিন বিস্তারিত

প্রয়োজনের চেয়ে বেশি খাবার খেলে ওজন বাড়ে এ কথা আমরা সবাই জানি। কিন্তু অল্প খেয়েও যে ওজন বাড়তে পারে সে বিষয় অনেকেই জানে না।গবেষণা বলছে শুধু খাবার খেলেই না খাবারের ঘ্রাণেও বাড়ে ওজন।

কথায় আছে ঘ্রাণে অর্ধ ভোজন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক এমনই দাবি করেছেন। তাদের মতে, খাবারের গন্ধ ভালো লাগলে, তার ফলে শরীরে হরমোনের ক্ষরণ বাড়ে। সেই হরমোনগুলো ওজন বাড়িয়ে দেয়।

গবেষকরা ইঁদুর নিয়ে একটি পরীক্ষা করা শুরু করেন। কয়েকটি হৃষ্টপুষ্ট চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার দেওয়া হয়। কিন্তু তাদের পছন্দের খাবারের গন্ধ তাদের বার বার শোঁকানো হয়। দেখা গিয়েছে, এর পরে তাদের ওজন বেড়েছে।

পাশাপাশি একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তাদের বেশি ক্যালোরির খাবার দেওয়া হয়েছে। অথচ তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলোর তুলনায় কমেছে।

তবে পরীক্ষাটি ইঁদুরের ক্ষেত্রে করা হলেও অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি সত্যি। এমনটাই দাবি বিজ্ঞানীদের। তাদের কথায়, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, একই ধরনের হরমোন মানুষের শরীরেও রয়েছে এবং সেগুলো একইভাবে কাজ করে।

ফলে খাবারের গন্ধ নাকে গেলে বাড়বে মানুষের ওজন। আগামী এ বিষয়ে আরো স্পষ্ট ধারণা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress