ঠান্ডা জলে স্নান করা কি উপকারী? জেনেনিন বিশেষজ্ঞদের মতামত সম্পর্কে

Written by News Desk

Published on:

গরম হোক কিংবা শীত, বেশিরভাগেরই অভ্যাস থাকে ঠান্ডা জলে গোসল করার। অনেকে আবার শীতের সময়টায় ঠান্ডা জল এড়িয়ে চলেন কিন্তু গরমে এর দরকার পড়ে সবচেয়ে বেশি। আসলে পানীয় বলুন কিংবা গোসল, ঠান্ডা জলর বিকল্প নেই। এটি শুধু সাময়িক আরামই দেয় না, শরীরের জন্যও কিন্তু উপকারী।

ঠান্ডা জলে গোসল করলে ত্বক থেকে হজমক্ষমতা সবকিছুই ঠিক থাকে। আপনি যদি অতিরিক্ত গরম জলে গোসল করেন তবে ত্বক রুক্ষ হয়ে যাবে, চুল হবে শুষ্ক আর পেটে দেখা দেবে গোলমাল। গরমের এই সময়ে ঠান্ডা জলে গোসল করা গুরুত্বপূর্ণ। এটি শরীরের পাশাপাশি যত্ন নেয় মনেরও। জেনে নিন কেন ঠান্ডা জলে গোসল করা উপকারী-

সারাদিনের শক্তি

সারাদিন সতেজ ও ফুরফুরে থাকার জন্য ঠান্ডা জলে গোসল করা খুব জরুরি। কারণ এতে শরীরের শরীরের প্রদাহ ঠিক থাকে, যে কারণে টানা কাজ করেও আমাদের ক্লান্তি কম আসে। তাই দিনের শুরুতে ঠান্ডা জল দিয়ে গোসল আপনি করতেই পারেন।

দ্রুত সুস্থ হতে চাইলে

যারা প্রায় সময়েই নানা ধরনের অসুস্থতায় ভুগে থাকেন তাদের জন্য উপকারী অভ্যাস হতে পারে ঠান্ডা জলে গোসল করা। কারণ এই অভ্যাস দ্রুত সুস্থ হতে সাহায্য করবে। নিয়মিত ঠান্ডা জলে গোসল করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকে।

ওজন কমাতে চাইলে

বাড়তি ওজন নিয়ে চিন্তিত হলে ঠান্ডা জলে গোসল করার অভ্যাস করুন। আপনি যদি নিয়মিত ঠান্ডা জলে গোসল করেন তবে সহজেই মেদ কমে যাবে। আবার যাদের শরীরে স্ট্রেচ মার্ক রয়েছে তাদের জন্যও এটি হতে পারে একটি উপকারী অভ্যাস।

সক্রিয়তা বাড়াতে

মাথায় ঠান্ডা জল ঢাললে তা আপনার সক্রিয়তা বাড়াতে কাজ করে। যেকোনো কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা সহজ হয়। এতে মন ও চেতনা কাজ করে একসঙ্গে। ঠান্ডা জল আপনাকে নানাভাবে উপকৃত করবে।

সহ্যক্ষমতা বাড়ে

নিয়মিত ঠান্ডা জলে গোসল করলে বাড়ে সহ্যক্ষমতা। এটি ব্যথা-বেদনা সহ্য করার শক্তিও বাড়ায়। সেইসঙ্গে পেশী এবং গাটের সংযোগস্থলে রক্ত সঞ্চালন ঠিক রাখে। গরমের সময়ে গরম জলে গোসল করা মোটেও ভালো অভ্যাস নয়। কারণ এতে শরীর গরম হয়ে ও কষে যায়।

Related News